CBI-এর নতুন অধিকর্তা হলেন মহারাষ্ট্র পুলিশের প্রাক্তন ডিজি সিআইএসএফ প্রধান সুবোধকুমার

0
552

অমিত শর্মা, নয়াদিল্লি : মহারাষ্ট্র পুলিশের প্রাক্তন ডিরেক্টর জেনারেল সুবোধকুমার জয়সওয়ালকে কেন্দ্রীয় তদন্ত ব্যুরো বা সিবিআইয়ের ডিরেক্টর নিযুক্ত করা হল। মঙ্গলবার প্রধানমন্ত্রীর নেতৃত্বে ভারতের প্রধান বিচারপতি এনভি রমনা এবং কংগ্রেসের লোকসভার দলনেতা অধীর চৌধুরীর সমন্বয়ে গঠিত একটি উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি তাঁকে সিবিআই ডিরেক্টর নিযুক্ত করল।

কে এই নব নিযুক্ত সিবিআইয়ের ডিরেক্টর ?

নব নিযুক্ত সিবিআইয়ের ডিরেক্টর জয়সওয়াল মহারাষ্ট্র ক্যাডারের ১৯৮৫ ব্যাচের আইপিএস অফিসার এবং বর্তমানে সিআইএসএফ-এর প্রধানের দায়িত্ব পালন করছেন তিনি। এর আগে তিনি মুম্বইয়ের পুলিশ কমিশনার এবং মহারাষ্ট্রের ডিজিপির পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি কেন্দ্রীয় পদেও অধিষ্ঠিত ছিলেন। গোয়েন্দা ব্যুরো এবং রিসার্চ অ্যান্ড অ্যানালইসিস বা র’-এর দীর্ঘকালীন স্টিন ছিলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ভারতের প্রধান বিচারপতি এনভি রমন এবং লোকসভায় বিরোধী দলনেতা অধীররঞ্জন চৌধুরীর সমন্বয়ে গঠিত উচ্চক্ষমতা সম্পন্ন কমিটির বৈঠকে তাঁকে নিয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন লোক কল্যাণ মার্গে শুরু হয়েছিল এই বৈঠক। ৯০ মিনিটের বৈঠকে অধীর চৌধুরী সিবিআই ডিরেক্টর বাছাইয়ের প্রক্রিয়া নিয়ে আপত্তি জানান।

প্রাক্তন সিবিআই ডিরেক্টর ঋষিকুমার শুক্লা দুই বছরের মেয়াদ শেষে ৪ ফেব্রুয়ারি অবসর গ্রহণের পর থেকে এই পদটি শূন্য রয়েছে। আনুষ্ঠানিকভাবে নিয়োগ না হওয়া পর্যন্ত এই পদটির দায়িত্ব ১৯৮৮-ব্যাচের গুজরাত ক্যাডারের আইপিএস কর্তা অতিরিক্ত পরিচালক প্রবীন সিনহার হাতে দেওয়া হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here