২৪ ঘণ্টার মধ্যে ফের ভূমিকম্প জম্মু ও কাশ্মীরে, কম্পনের তীব্রতা ছিল ৪.৪ !

0
89

২৪ ঘণ্টার মধ্যে ফের ভূমিকম্প জম্মু ও কাশ্মীরে, কম্পনের তীব্রতা ছিল ৪.৪ !

BAHRS GLOBAL NEWS, 27 JUN 2020
পিয়ালী সিনহা, নয়া দিল্লি : মৃদু হলেও ফের ভূমিকম্প অনুভূত হল কাশ্মীরে। ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই ফের ভূমিকম্প অনুভূত হল জম্মু ও কাশ্মীরে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.৪। কাশ্মীরের হানলে থেকে ৩০০ কিলোমিটার উত্তরপূর্বে ছিল কম্পনের উৎসস্থল। পাকিস্তান, আফগানিস্তান, তাজাখস্তান এবং চিনেও অনুভূত হয়েছে কম্পন।
তবে বড় কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে পর পর কম্পনে আতঙ্কিত হয়ে পড়েন বাসিন্দারা। কাশ্মীরের পাশাপাশি ভূমিকম্প অনুভূত হয়েছে পাকিস্তানেও। এমনকী আফগানিস্তান, চিন এবং তাখাখস্তানেও কম্পন অনুভূত হয়েছে। কম্পনের তীব্রতা বেশি না থাকলেও বিস্তৃতি অনেকটা বেশি ছিল বলে মনে করছেন ভূবিজ্ঞানীরা।
গতকাল রাত ৮টা ১৫ মিনিট নাগাদ লাদাখে অনুভূত হয়েছিল ভূমিকম্প। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.৫। ভূমিকম্পের উৎসস্থল ছিল কারগিল। তার কিছুক্ষণ আগেই বিকেল ৩ টে নাগাদ দিল্লিতে কম্পন অনুভূত হয়।
তার উৎসস্থল ছিল হরিয়ানার রোহতক। এপ্রিল মাস থেকে ১২ বার কম্পন অনুভূত হয়েছে দিল্লি ও সংলগ্ন এলাকায়। তারমধ্যে ৮টি ভূমিকম্পের উৎসস্থল ছিল রোহতক। এর আগেও বেশ কয়েকবার ভূমিকম্প হয়েছে কাশ্মীর এবং গুজরাতে। এমকী উত্তর পূর্বের রাজ্য মণিপুর, অসম, মেঘালয়েও অনুভূত হয়েছে ভূমিকম্প।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here