২০২২-এই কী তাহলে ধ্বংস হচ্ছে পৃথিবী ? বড় ধুমকেতু ধেয়ে আসছে পৃথিবীতে ! সতর্ক করল নাসা

0
959

অমিত শর্মা, নয়াদিল্লি : ভয়ঙ্কর মহাজাগতিক ঘটনার কথা উল্লেখ করে সতর্ক করল নাসা। বড়াট আকারে ধুমকেতু ধেয়ে আসছে পৃথিবীতে। নাসা জানাচ্ছে, যে কোনও আকারের ধূমকেতুই পৃথিবীর পক্ষে ভয়ের। কেননা, যেভরবেগ নিয়ে তারা ছুটে আসে, তাতে পৃথিবীর সঙ্গে ধাক্কা লাগলে কোনও না কোনও বিপর্যয় নিশ্চিত। প্রায় ১২০০ ফুট বিস্তৃত ৩৬৫ মিটার চওড় দীর্ঘ আকারের এক অ্যাস্টের‍্যেডের উল্লেখ করেছে নাসা।

তাঁরা দেখেছে, এটা ভয়ঙ্কর গতিতে ধেয়ে আসছে পৃথিবীর দিকে। এমনিতেই গত সপ্তাহে দুটি ভিন্ন আকারের গ্রহাণুর সঙ্গে মুখোমুখি দেখা হওয়ার ঘটনা ঘটেছে। একটি ছিল ৪০০ ফুট চওড়া ,অন্যটি ৬০০ ফুট চওড়া। কিন্তু এ তার চেয়েও ভয়ঙ্কর। কেননা ,এর আকার এদের দুগুণ বা তিনগুন।

আগস্টের ৩ তারিখে ,মানে আগামী কাল এটি পৃথিবীর অনেকটা কাছাকাছি চলে আসবে। পৃথিবীকে প্রদক্ষিণ করছে এটা। প্রদক্ষিণ করতে করতেই ক্রমশ সামনে চলে আসছে। বিজ্ঞানীরা বিষয়টিকে এই ভাবে বোঝাচ্ছেন, যে ধূমকেতুটি ধেয়ে আসছে, সেটি আকারে স্ট্যাচু অব লিবার্টির ৩ গুন।

এত বৃহৎ একটি পাথর যে কনোও ভাবেই আসুক না কেন তা যে কোনও সময়েই বিপদের বার্তা বহন করে আনে। এর উপর এওটি আসছে ঘন্টায় ১,১৫,৮৭২ কিলোমিটার বেগে। এওটি হয়তো পৃথিবীর ৬.১ মিলিয়ন কিলোমিটারের মধ্যে আসবে। এবং আপাতত ভাবে এওটিকে খুবই বড় মাপের দূরত্ব বলে মনে হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here