২০২০ সালের গনেশ চতুর্থী : গণপতিকে সন্তুষ্ট করতে আপনার রাশি অনুযায়ী মন্ত্র জপ করুন !

0
235

২০২০ সালের গনেশ চতুর্থী : গণপতিকে সন্তুষ্ট করতে আপনার রাশি অনুযায়ী মন্ত্র জপ করুন !

পিয়ালী সিনহা, নয়া দিল্লি : হিন্দুদের অন্যান্য পুজোগুলির মধ্যে অত্যন্ত জনপ্রিয় হল গণেশ পুজো। হিন্দুরা বিশ্বাস করেন, এইদিন গণেশ তাঁর ভক্তদের মনোবাঞ্ছা পূর্ণ করতে মর্ত্যে অবতীর্ণ হন। হিন্দুধর্ম অনুসারে, ভগবান শিব ও মাতা পার্বতীর পুত্র গণেশ-এর জন্ম ভাদ্র মাসের শুক্লা চতুর্থী তিথিতে হয়েছিল।
বিশ্বাস করা হয় যে, ভগবান গণেশ দিনের বেলা জন্মগ্রহণ করেছিলেন, তাই দিনের বেলাতেই গণেশ পূজা করা হয়। সাধারণত এই দিনটি ২০ অগাস্ট থেকে ১৫ সেপ্টেম্বরের মাঝে পড়ে। দশদিনব্যাপী এই উৎসবের সমাপ্তি হয় অনন্ত চতুর্দশীর দিন। এই বছর ২২ অগাষ্ট, শনিবার গোটা দেশজুড়ে গণেশ চতুর্থী উৎসব উদযাপিত হবে।
শিব ও পার্বতী পুত্র গজানন গণেশ বুদ্ধি, সমৃদ্ধি ও সৌভাগ্যের সর্বোচ্চ দেবতা। ব্যক্তিগত ও পেশাগত জীবনে নানা বিপত্তি থেকে মুক্তি পেতে ভক্তরা এই পুজো করেন। কথিত আছে, সমস্ত শুভ কাজের শুরু শ্রী গণেশের নাম নিয়ে করলে তা সফল হয়। গণেশ পুজো বাদ দিয়ে কোনও পুজোই সম্পূর্ণ হয় না। দেবতাদের মধ্যে তাঁকেই প্রথম পূজ্য হিসেবে গণ্য করা হয়।
শ্রী গণেশের বাহন হল মূষিক। গণেশের প্রায় ১০৮টি নাম আছে। এর মধ্যে গণপতি, গজানন, বিনায়ক এবং বিঘ্নরাজ এগুলি বিশেষভাবে উল্লেখযোগ্য। এছাড়াও, গণেশ হলেন সমৃদ্ধির প্রতীক। তাই তাঁর আর এক নাম হল সিদ্ধিদাতা গণেশ। এই বছর গণেশ চতুর্থীতে আপনার রাশি অনুযায়ী মন্ত্র জপ করুন, তাহলে ঈশ্বরের বিশেষ আশীর্বাদ পেতে পারেন।
গণপতিকে সন্তুষ্ট করতে আপনার রাশি অনুযায়ী মন্ত্র জপ করুন
মেষ রাশি : ওঁ অবনীশ নমঃ।
বৃষ রাশি : ওঁ গজবক্র নমঃ।
মিথুন রাশি : ওঁ কীর্তি নমঃ।
কর্কট রাশি : ওঁ দুর্জা নমঃ।
সিংহ রাশি : ওঁ নমস্তেতু নমঃ।
কন্যা রাশি : ওঁ অবনীশ নমঃ।
তুলা রাশি : ওঁ গজকর্ণ নমঃ।
বৃশ্চিক রাশি : ওঁ বিকট নমঃ।
ধনু রাশি : ওঁ যশস্কর নমঃ।
মকর রাশি : ওঁ যঞ্জকায় নমঃ।
কুম্ভ রাশি : ওঁ বিশ্বরাজা নমঃ।
মীন রাশি : ওঁ শশী-বর্ণম নমঃ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here