সৌমিত্র কে ভেন্টিলেশনে দেওয়ার সিদ্ধান্ত মেডিক্যাল বোর্ড ! শারীরিক অবস্থার আরও অবনতি

0
118

সৌমিত্র কে ভেন্টিলেশনে দেওয়ার সিদ্ধান্ত মেডিক্যাল বোর্ড ! শারীরিক অবস্থার আরও অবনতি

পয়ালী সিনহা, কলকাতা : দক্ষিণ কলকাতার বেসরকারি হাসপাতালে ভর্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের অবস্থার আরও অবনতি হয়েছে। তাঁকে ভেন্টিলেশনে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মেডিক্যাল বোর্ড। শনিবারই তাঁর চিকিৎসার দায়িত্বে থাকা মেডিক্যাল বোর্ডের প্রধান চিকিৎসক ক্রিটিক্যাল কেয়ার স্পেশালিস্ট অরিন্দম কর জানিয়েছিলেন, পরিবারের সঙ্গে কথা বলে বড় সিদ্ধান্ত নিতে পারে মেডিক্যাল বোর্ড।

শুরুতে করোনা পজিটিভ হলেও স্থিতিশীল ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। জ্বর ছাড়াও তাঁর অন্য উপসর্গ ছিল। সেই সময়ই তাঁর চিকিৎসার জন্য মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছিল অরিন্দম করের নেতৃত্বে।

২০ দিন হাসপাতালে ভর্তি রয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। যার মধ্যে ১৭ দিন তাঁকে রাখা হয়েছে আইসিইউতে। এদিন মেডিক্যাল বোর্ডের প্রধান অরিন্দম করা জানিয়েছেন, সৌমিত্র চট্টোপাধ্যায়ের অবস্থা ভাল নয়। সোমবার পরিবারের সঙ্গে কথা বলেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে হাসপাতালের তরফে। এব্যাপারে স্নায়ু বিশেষজ্ঞ এবং কিডনি বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হবে বলে জানা গিয়েছে।

চিকিৎসক অরিন্দম কর জানিয়েছেন, তাঁদের চেষ্টা সত্ত্বেও সৌমিত্র চট্টোপাধ্যায়ের চেতনা বাড়ানো যায়নি। বলা যেতে পারে চেতনা আরও কমে গিয়েছে। মস্তিস্ক তেমন ভাবে সাড়া দিচ্ছে না। করোনা সংক্রান্ত এনসেফালোপ্যাথি পরিস্থিতিকে জটিল করে তুলেছে।

প্লেটলেটকমার পাশাপাশি, তাঁর হিমোগ্লোবিনও কমতে শুরু করেছে। ফলে রক্ত দেওয়া হচ্ছে। রক্তে ইউরিয়ার পরিমাণও বেড়ে গিয়েছে। তবে তাঁর হৃদযন্ত্রের অবস্থা ভাল। লিভারও ভাল কাজ করছে। রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য বাড়তি কিছু করতে হয়নি। শরীরে প্লাজমা পরিবর্তন করে নতুন করে তা দেওয়ার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

এদিন মেডিক্যাল বোর্ডের তরফে সৌমিত্র চট্টোপাধ্যায়কে ইনভেসিভ সাপোর্টে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও চিকিৎসকদের সামনে আর কোনও রাস্তা খোলা নেই। প্রথমের দিকে তাঁর অন্য অঙ্গপ্রত্যক্ষগুলি ভাল চললেও, এখন কোমর্বিডিটির কারণে অসুবিধা তৈরি হয়েছে। এছাড়াও দীর্ঘদিন আইসিইউতে থাকার কারণেও সমস্যা তৈরি হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here