সাহসিকতার জন্য রাষ্ট্রপতির কাছে পুরস্কৃত মহিলা IPS উত্তরাখান্ডে উদ্ধার কাজের গুরু দায়িত্বে !

6
311

আম্বিকা শর্মা, দেরাদুন : উত্তরাখান্ডের-এর তপোবন সুড়ঙ্গে উদ্ধারকাজ চলছে এখনও। বিপর্যস্ত হয়েছে জনজীবন। প্রকৃতির রোষে লণ্ডভণ্ড হয়েগিয়েছে দেবভূমি। উত্তরাখান্ডের সেই উদ্ধারকাজের গুরুদায়িত্বে রয়েছেন সাহসিকতার জন্য রাষ্ট্রপতির কাছে পুরস্কৃত মহিলা আই পি এস অফিসার অপর্ণা কুমার।

তিনি প্রথম মহিলা আই পি এস অফিসার হিসাবে দক্ষিণ মেরু ছুঁয়ে এসেছেন। আইটিবিপি-র প্রথম মহিলা ডি আই জি অপর্মা কুমার উদ্ধারকাজে নেতৃত্ব দিচ্ছেন। অপর্ণার সঙ্গে উদ্ধারকাজে হাত লাগিয়েছেন সীমা সুরক্ষা বলের বেশ কয়েকজন জওয়ানও। পাহাড়ি এলাকায় উদ্ধারকাজে তাঁরা দক্ষ। ৪৫ বছর বয়সী অপর্ণা সামনের সারিতে থেকে উদ্ধারকাজে নেতৃত্ব দিচ্ছেন। ১১১ মাইল বরফের মধ্যে দিয়ে পিঠে ৩০-৩৫ কেজির বোঝা নিয়ে হেঁটে দক্ষিণ মেরু ছুঁয়ে এসেছিলেন অপর্ণা।

দেশ ও আইটিবিপির পতাকা তুলে ধরেছিলেন সেখানে। মাইনাস ৪০ ডিগ্রি ঠাণ্ডা তাঁর জেদ ও সাহসিকতায় চিড় ধরাতে পারেনি। অপর্ণা ২০১৮ সালে আইটিবিপি-তে যোগ দিয়েছিলেন। তার পর থেকে একের পর এক পাহাড়ি রেসকিউ অপারেশনের নেতৃত্ব দিয়েছেন। এবারের উদ্ধারকাজ অবশ্য অনেক বেশি কঠিন। সেটা মেনে নিলেন অপর্ণা।

তপোবন সুড়ঙ্গে উদ্ধারকাজে নেমে একের পর এক চ্যালেঞ্জ সামলাতে হচ্ছে তাঁকে ও তাঁর দলকে। সেভেন সামিট চ্যালেঞ্জ জয়ী অপর্ণা কিন্তু হাল ছাড়ছেন না। সাহসিকতার জন্য রাষ্ট্রপতির হাত থেকে তেনজিং নোরগে পুরস্কার পেয়েছেন এই অফিসার।

6 COMMENTS

  1. Nice post. I used to be checking continuously this weblog and I am inspired! Extremely helpful information specifically the final section 🙂 I care for such info much. I was looking for this particular info for a very lengthy time. Thanks and best of luck.

  2. Its like you learn my thoughts! You seem to understand so much approximately this, such as you wrote the ebook in it or something. I believe that you simply can do with some percent to power the message house a bit, however other than that, that is magnificent blog. An excellent read. I’ll certainly be back.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here