শুধু লোকাল ট্রেনেই নয়, সিনেমা হল থেকে বিয়ে বাড়ি-রেস্টূরেন্টে বড় ছাড় নবান্নের! রইল বিস্তারিত

0
675

তীর্থঙ্কর মুখার্জি, কলকাতা : একদিকে যখন রাজ্যে করোনা সংক্রমণ বাড়ছে তখন একগুচ্ছ ছাড়ের ঘোষণা করল নবান্ন। উৎসবের মরশুম কার্যত শেষ হওয়ার পর থেকেই কলকাতা সহ প্রত্যেক জেলাতেই করোনা গ্রাফ উপরের দিকে। এই পরিস্থিতি দেখে চিকিৎসকদের একাংশ থার্ড ওয়েভের আতঙ্কও উড়িয়ে দিচ্ছে না।

আর এই অবস্থায় আগামী মাসেই খুলে দেওয়া হচ্ছে স্কুল। আগামী ১৬ নভেম্বর থেকে এই স্কুল খোলার কথা বলা হয়েছে। শুধু তাই নয়, আগামী রবিবার থেকেই রাজ্যে শুরু হতে চলেছে লোকাল ট্রেন পরিষেবাও।

সামনেই বিয়ের মরশুম। আর সেখানে দাঁড়িয়ে বাড়ানো হল বিয়ে বাড়িতে আমন্ত্রিতদের উপস্থিতির হার। একধাক্কায় ৫০ শতাংশ থেকে বাড়িয়ে করা হল ৭০ শতাংশ। শুধু তাই নয়, ঘরের মধ্যে যে কোনও ধরনের শুটিং, টিভি অনুষ্ঠান কিংবা অডিও রেকর্ডিংয়ের ক্ষেত্রে মোটা ক্যাপাসিটি ৭০ শতাংশ করা হল।

আউটডোর শুটিংয়ে ছাড় দেওয়া হয়েছে। দর্শকদের নিয়ে বাইরে যে কোনও ধরনের শুটিংয়ে ছাড় দেওয়া হয়েছে।

রাত ১১ টা থেকে কড়া ভাবে নাইট কার্ফু মানার কথা বলা হলেও কালীপুজো এবং ছট পুজোতে ছাড় দেওয়া হয়েছে। ২ তারিখ থেকে পাঁচ তারিখ এই ছাড় দেওয়া হয়েছে। অন্যদিকে ১০ তারিখ থেকে ১১ তারিখ নাইট কার্ফুতে এই ছাড়ের ঘোষণা করা হয়েছে

প্রতিযোগিতামূলক পরীক্ষার কোচিং সেন্টারেও ৭০ শতাংশ পড়ুয়ার উপস্থিতি। আগে ছিল এটা ৫০শতাংশ। কিন্তু ইতিমধ্যে স্কুল খুলে দেওয়া হয়েছে। অন্যান্য ক্ষেত্রেও পরীক্ষা শুরু হচ্ছে। সেদিকে তাকিইয়েই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

সিনেমা হল, থিয়েটার হল, সদন থেকে স্টেডিয়ামে বড় ছাড় ছাড়। এবার থেকে এই সমস্ত জায়গাতে ৭০ শতাংশ দর্শকে ছাড় দেওয়া হয়েছে। এছাড়াও স্পা, জিম, মার্কেট কমপেক্সে এই ছাড় দেওয়া হয়েছে। সাধারণ সময়েই খোলা যাবে। তবে অবশ্যই ১১ টার মধ্যে বন্ধ করতে হবে।

সরকারি ও বেসরকারি সংস্থায় ১০০ শতাংশ কর্মীর উপস্থিতি। তবে ভ্যাকসিনের দুটি ডোজ থাকতে হবে। শুধু তাই নয়, অবশ্যই কর্মস্থলে মানতে হবে সোশ্যাল ডিসটেন্স।

আমজনতার দাবি মেনে নীল রাজ্য। অবশেষে লোকাল ট্রেন গড়াতে চলেছে রাজ্যে। প্রায় পাঁচ মাসেরও বেশি সময় রাজ্যে বন্ধ ছিল লোকাল। কিন্তু শুক্রবার নবান্নের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে রাজ্যে লোকাল ট্রেন চলবে। তবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে বলে জানানো হয়েছে। রবিবার থেকেই মিলবে পরিষেবা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here