শিক্ষক-শিক্ষিকাদের বদলি নিয়ে নয়া নির্দেশিকা জারি করল রাজ্যের স্কুলশিক্ষা দপ্তর ! জেনে নিন বিস্তর

1
650

কেয়া সরকার, কলকাতা : সংশোধিত নতুন নির্দেশিকা অনুযায়ী “সিঙ্গেল টিচার’রা বদলির আবেদন করলে প্রধান শিক্ষক বা পরিচালন সমিতি আটকাতে পারবেন না।

রাজ্যের স্কুলশিক্ষা দপ্তর নতুন নির্দেশিকায় কী জানালো দেখে নেওয়া যাক

শিক্ষক-শিক্ষিকাদের বদলি নিয়ে বুধবার নতুন করে নির্দেশিকা জারি করল রাজ্যের স্কুলশিক্ষা দপ্তর। নতুন নিয়মে বলা হয়েছে বাড়ি থেকে স্কুলের দূরত্ব ২০০ থেকে ৫০০ কিলোমিটার হলে নির্দিষ্ট শিক্ষক বা শিক্ষিকা বদলির ক্ষেত্রে পাবেন ৩ নম্বর। ৫০০ কিলোমিটারের বেশি দূরে কর্মরত হলে তিনি পাবেন ৫ নম্বর। ৪০ বছর বয়স পর্যন্ত শিক্ষক-শিক্ষিকারা বদলির আবেদনে পাবেন ১ নম্বর। ৪১ থেকে ৫০ বছর বয়সীরা পাবেন ২ নম্বর। ৫১ বছর বয়সের বেসি হলে বরাদ্দ ৩ নম্বর।

উল্লেখ্য, গতবছর ১ আগস্ট থেকে উৎসশ্রী প্রকল্পের মাধ্যমে রাজ্যের স্কুল শিক্ষকদের বদলি প্রক্রিয়া শুরু হয়েছে। অভিযোগ আসছিল বদলিতে স্কুল কর্তৃপক্ষ এনওসি দিচ্ছে না। সেখানে স্কুলগুলির বক্তব্য, নির্দিষ্ট বিষয়ে একজন শিক্ষককে ছেড়ে দিল ওই বিষয়ে পড়াবে কে ? স্কুলশিক্ষা দপ্তর জানিয়েছে, বিষয়টি দেখবেন নির্দিষ্ট জেলার স্কুল পরিদর্ষক (ডিআই)। মেডিক্যাল গ্রাউন্ড-এর ক্ষেত্রে আবেদন করলে রেজিস্টার্ড ডাক্তারের প্রেসক্রিপশন লাগবে।

এদিনের নির্দেশিকায় বিশেষ ভাবে জানানো হয়েছে, শিক্ষক-শিক্ষিকার নিজের বা তাঁর স্বামী বা স্ত্রীর হৃদ রোগ , কিডনি বিকল ,থ্যালাসেমিয়া ,অঙ্গ প্রতিস্থাপন বা স্ত্রী রোগের মতো গুরুতর সমস্যা থাকলে বদলিতে বিশেষ সুবিধা পাবেন।

তবে আগে ছিল ৪০ শতাংশের বেশি শারীরিক প্রতিবন্ধকতা থাকলে বদলিতে সুবিধা পাওয়া যাবে। কিন্তু নতুন নিয়মে বলা হয়েছে প্রতিবন্ধকতা ৬০ শতাংশ বা তার বেশি হলে সুবিধা পাবেন শিক্ষক-শিক্ষিকারা।

পাঁচ বছর কর্মরত যে কোনও শিক্ষক বা শিক্ষিকা বদলিতে আবেদন করতে পারবেন। নির্দেশিকায় বলা হয়েছে আবেদনের ৭ দিনের মধ্যে পদক্ষেপ করতে হবে স্কুল শিক্ষাদপ্তরের কমিশনারকে।

সংশোধিত নির্দেশিকায় আরো বলা হয়েছে ৫ অথবা এর কম শিক্ষক আছেন এমন স্কুলের শিক্ষকরাও বদলির ক্ষেত্রেও আবেদন করতে পারবেন। এই ক্ষেত্রে ডিআইরা অন্য স্কুল থেকে অস্থায়ী ভিত্তিতে শিক্ষক নিয়োগ করবেন। দুনিয়ার হাইস্কুলের কম শিক্ষক আছেন এমন পরিস্থিতিতেও শিক্ষকরা বদলির ক্ষেত্রে আবেদন করতে পারবেন।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here