শক্তিশালী ঘূর্ণিঝড় ‘তাউকটে’ আছড়ে পড়ল গোয়ায়, তাণ্ডবলীলা কেরল ও কর্ণাটকেও ! উদ্ধারে NDRF

3
556

নিশিত রাউত, মুম্বাই : অতি শক্তিশালী ঘূর্ণিঝড় তাউকটে বা তাউটে আছড়ে পড়লে গোয়ার উপর। গোয়ার উপর দিয়ে অতিক্রম করার সময় ব্যাপক তাণ্ডব চালায় ওই ঘূর্ণিঝড়। গোয়ার পাশাপাশি কেরল ও কর্ণাটকেও চালায় তাণ্ডবলীলা। ভারতীয় উপকূল বরাবর উত্তর-পশ্চিম দিকের দিকে এগিয়ে চলেছে প্রবল ঘূর্ণিঝড়। উপকূলবর্তী জেলাগুলিতে ব্যাপক ক্ষতি এই ঝড়ের দাপটে।

আইএমডির পূর্বাভাসমতো ঘূর্ণিঝড় তাউকটে ভারতীয় উপকূল ধরে উত্তর-পশ্চিম দিকে এগনোর সময় উপকূলবর্তী জেলাগুলিতে তাণ্ডব চালিয়ে যাচ্ছে। ভারতের পশ্চিম উপকূলের এতটাই কাছ দিয়ে ঘূর্ণিঝড় এগিয়ে চলেছে যে কেরল থেকে শুরু করে পাঁচ রাজ্যের উপকূলে দুর্যোগ চলছে। ঝড়ের তাণ্ডবের সঙ্গে ভারী বৃষ্টি তো হচ্ছেই, বহু ঘরবাড়ি ভেঙেছে। কেড়েছে প্রাণও।

রবিবার সকালেই ঘূর্ণিঝড় গোয়ায় আছড়ে পড়েছে। লন্ডভন্ড হয়ে গিয়েছে গোয়ার বিস্তীর্ণ এলাকা। কেরালা ও কর্ণাটকেও বিভিন্ন জেলা তছনছ হয়ে গিয়েছে তাউকটের তাণ্ডব। বিকেল পর্যন্ত গোয়ায় ঝড়ের দাপট অব্যাহত থাকবে বলে জানিয়েছেন আইএমডির আধিকারিকরা। পুরোদিনই ঝড় বইবে, ভারী বৃষ্টিপাত চলবে।

এই পরিস্থিতিতে ভারতের পশ্চিম উপকূলে মোতায়েন রয়েছে এনডিআরএফ। ঝড়ের দাপট কমলেই তাঁরা উদ্ধারকার্যে নেমে পড়বেন যুদ্ধকালীন তৎপরতায়। কেরল থেকে কর্ণাটক, গোয়া, মহারাষ্ট্রের উপকূলবর্তী এলাকায় বহু ঘরবাড়ি ভেঙে পড়েছে, গাছপালা-বিদ্যুতের খুঁটি উপড়ে লন্ডভন্ড পরিস্থিতি তৈরি হয়েছে। এই অবস্থা থেকে মুক্তি দিতেই এনডিআরএফ তৈরি।

ঘূর্ণিঝড় তাউকটের মোকাবিলায় জাতীয় দুর্যোগ প্রতিরক্ষা বাহিনী বা এনডিআরএফের ৫৩টি দলকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। ঘূর্ণিঝড়ের তাণ্ডবলীলা চালানোর পর উদ্ধারকার্যে তাঁরা ঝাঁপিয়ে পড়বে। এলাকাকে স্বাভাবিক অবস্থায় ফেরাতে এই দলগুলি কেরল, কর্ণাটক, তামিলনাড়ু, গুজরাট এবং মহারাষ্ট্র উপকূলীয় অঞ্চলে মোতায়েন করা হয়েছে।

3 COMMENTS

  1. I’m impressed, I must say. Rarely do I encounter a blog that’s both educative and
    interesting, and without a doubt, you have hit the nail on the head.
    The issue is an issue that not enough folks are speaking intelligently about.
    Now i’m very happy that I stumbled across this during my hunt for
    something concerning this.

  2. Sweet blog! I found it while surfing around on Yahoo News.
    Do you have any tips on how to get listed in Yahoo News?
    I’ve been trying for a while but I never seem to get there!
    Appreciate it

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here