লকডাউনে অবসরপ্রাপ্তদের সুবিধার্থে অস্থায়ী পেনশন চালু করতে চলেছে মমতা সরকার !

0
271

লকডাউনে অবসরপ্রাপ্তদের সুবিধার্থে অস্থায়ী পেনশন চালু করতে চলেছে মমতা সরকার !

BAHRS GLOBAL NEWS, 17 JUN 2020
তীর্থঙ্কর মুখার্জি, কলকাতা : লকডাউনে অবসরপ্রাপ্তদের সুবিধার্থে অস্থায়ী পেনশন চালু করছে রাজ্য। নতুন ব্যবস্থায় এজি-র কাছে নথি যাওয়ার আগেই প্রভিশনাল পেনশনের মাধ্যমে অবসরপ্রাপ্ত কর্মীর পেনশন শুরু হয়ে যাবে।সম্প্রতি এই মর্মে অর্থ দফতরের পেনশন বিভাগের পক্ষ থেকে নির্দেশিকা জারি করা হয়েছে।
সময়মতো পেনশন চালু হবে কি না, সেই বিষয়ে অনেকেই একটা অনিশ্চয়তায় মধ্যে ছিলেন। অস্থায়ী ব্যবস্থায় হয়তো পুরো পেনশন পাওয়া যাবে না। সরকারের এই মানবিক সিদ্ধান্তের ফলে এখন আর কাউকে পেনশনহীন অবস্থায় এক মাসও থাকতে হবে না। পরিস্থিতি স্বাভাবিক হলে চূড়ান্ত হিসেব কষে সংশ্লিষ্ট ব্যক্তির পেনশন-নথি এজি-র কাছে পাঠানো হবে। সেখান থেকে ছাড়পত্র নিয়ে মূল পেনশন দিতে শুরু করবে সরকার।
নবান্ন সূত্রে জানা গিয়েছে, কোনও কর্মীর অবসর নেওয়ার ছ’মাস আগে থেকে তাঁর পেনশন-প্রক্রিয়া শুরু হয়ে যায়। বিভাগীয় প্রধানদের কাছ থেকে নথি পেয়ে সরকারের পেনশন অনুমোদনকারী কর্তৃপক্ষ তা পাঠান এজি বেঙ্গলে।সেখান থেকে সবুজ সঙ্কেত মিললে পেনশন শুরুর ছাড়পত্র দেয় অর্থ দফতর।
কিন্তু এবার লকডাউনের জন্য কয়েক মাস এই প্রক্রিয়া ব্যাহত হয়েছে। নতুন ব্যবস্থায় এজি-র কাছে নথি যাওয়ার আগেই প্রভিশনাল পেনশনের মাধ্যমে অবসরপ্রাপ্ত কর্মীর পেনশন শুরু হয়ে যাবে।ইতিমধ্যে অস্থায়ী পেনশন দেওয়ার জন্যে সমস্ত প্রক্রিয়াও প্রশাসনিক স্তরে শুরু হয়ে গিয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here