রায়গঞ্জে অনুষ্ঠিত হয়ে গেল ‘মা সাহিত্য পত্রিকা’র সাহিত্য সম্মেলন

0
600

রায়গঞ্জে অনুষ্ঠিত হয়ে গেল ‘মা সাহিত্য পত্রিকা’র সাহিত্য সম্মেলন

BAHRS GLOBAL NEWS, 04 NOV 2019
প্রজয় চক্রবর্তী, রায়গঞ্জ : রবিবার অনুষ্ঠিত হয়ে গেল ‘মা সাহিত্য পত্রিকা’র সাহিত্য সম্মেলন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে উক্ত সাহিত্যানুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি সাহিত্যিকদের এক বিপুল অংশ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের অধ্যাপক ড. প্রশান্ত কুমার মহালা।

প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. দেবাশিস বিশ্বাস, এছাড়া বিশিষ্ট অতিথির আসন অলংকৃত করেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. বাবুলাল বালা মহাশয়,বিশিষ্ট কবি ও ছড়াকার তুহিন কুমার চন্দ,বিশিষ্ট গীতিকার ও সাহিত্যিক শুভ্র শঙ্কর নাগ মহাশয়।

এদিন বরনপর্বের পর প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে ও উদ্বোধনী সঙ্গীতের মাধ্যমে “আনন্দধারা বহিছে ভূবনে” পরিবেশের সৃষ্টি হয়। প্রতিষ্ঠাতা ও সম্পাদক পাপন শীল মহাশয়ের বক্তৃতার মাধ্যমে’ মা সাহিত্য পত্রিকা’র সৃষ্টির ইতিহাস সহ লক্ষ্য উদ্দেশ্যে জানা যায়। তিনি বলেন, ” বর্তমানে বাংলা ভাষা বিশেষ করে তরুণ প্রজাতির কাছে ব্রাত্য হয়ে যাচ্ছে। তারা বাংলাভাষা তথা বাংলা সাহিত্যকে অবজ্ঞার চোখে দেখে। তরুণদের মধ্যে ভাষা সংস্কৃতি ও সাহিত্যের জাগরণ ঘটাতে ‘মা সাহিত্য পত্রিকা’র সৃষ্টি”।

পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে আসা কবি সাহিত্যিকদের” আরাধানা সম্মাননা ১৪২৬ ” ও “আগমনী সম্মাননা ১৪২৬ ” প্রদান করা হয়। অতিথিদের বক্তৃতার মাঝে মাঝে কোরাস গান,আবৃত্তি ও কবিতাপাঠে মুখর হয়ে ওঠে গোটা ক্যারিটাস ভবন।

দেশ- বিদেশের কবি সাহিত্যিকদের লেখায় পরিপূর্ণ “মা সাহিত্য পত্রিকা’র মুক্তি সংখ্যার মোড়ক উন্মোচন হয়। ‘ মা সাহিত্য পত্রিকা’র এহেন আত্মপ্রকাশ আজকের নয়। জানা যায় ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে মা সাহিত্য পত্রিকা’র শুরু।

সভাপতির সমাপ্তি ভাষণের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়। সভাপতি ড. প্রশান্ত কুমার মহালা জানান,”এরকম উদ্যোগ সত্যই কুর্নিশযোগ্য। এরজন্য প্রতিষ্ঠাতা ও সম্পাদক পাপন শীল ও সহ- রাজীবকে শুভেচ্ছা জানাই। এরকম কর্মযজ্ঞ আরো দরকার। এরকম কর্মযজ্ঞে সর্বদা আমায় পাশে পাবে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here