রায়গঞ্জের শিলিগুড়ি মোড়ে উদ্ধার হল বিরল প্রজাতির লাল মাথার টিয়া পাখি!

0
529

প্রজয় চক্রবর্তী, রায়গঞ্জ : চোরাকারবারীরা গোপনে দুটো লাল মাথা টিয়া পাখি বিক্রি করে দিয়ে গিয়েছিল বীজ গ্রামের সঞ্জয় দেব শর্মার কাছে। সঞ্জয় দেব শর্মা শিলিগুড়ি মোড়ের একটি টায়ার মেকানিকের দোকানে কাজ করেন। খবর পেয়ে উত্তরদিনাজপুর পিপল অফ এনিমেলস এর সম্পাদক গৌতম তান্তিয়া এবং সংস্থার আর এক সদস্য নিবারণ দেবনাথ কে নিয়ে সেই দোকানে হানা দিয়ে উদ্ধার হয় তিনটি লাল মাথা টিয়া পাখি।

একটি পাখিকে মৃত অবস্থায় দোকানের পাশে পড়ে থাকতে দেখা যায়। অন্য দুটো পাখি খাঁচায় রাখা হয়েছিল। সঞ্জয়ের সঙ্গে কথা বলে জানা যায় যে সে ১০০০ টাকা দিয়ে পাখি দুটো কিনেছে। মালদার এক ব্যক্তির কাছ থেকে। উনি তিনটি পাখি একটি ব্যাগে করে নিয়ে এসেছিল এবং মালদা থেকে বাসে কিরে নিয়ে আসার সময় নাকি একটি পাখি মারা যায়।

সেই ব্যক্তির ফোন নম্বর পাওয়া গেলেও তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। সংস্থার পক্ষী বিশেষজ্ঞ ক্ষিরোদ সরকারের মতে, লাল মাথা টিয়া পাখি রায়গঞ্জ বা তার পার্শ্ববর্তী এলাকায় চোখে পড়ে না। মালদাতে কিছুসংখ্যক পাখি দেখা গেলেও এই ধরনের টিয়া পাখি এখন প্রায় বিলুপ্তির পথে। তিনটি পাখিকেই আজ বনদপ্তরের হাতে তুলে দেওয়া হয়েছে এবং সংস্থার পক্ষ থেকে দাবি জানানো হয়েছে যেন চোরাকারবারীকে গ্রেপ্তার করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here