রাতের চিনের ছবিতে বিস্তর পরিবর্তন এনে দিয়েছে করোনা ভাইরাস, স্পষ্ট করল নাসা ! দেখুন সেই দৃশ্য

0
440

রাতের চিনের ছবিতে বিস্তর পরিবর্তন এনে দিয়েছে করোনা ভাইরাস, স্পষ্ট করল নাসা ! দেখুন সেই দৃশ্য

BAHRS GLOBAL NEWS, 01 APR 2020
নিজস্ব সংবাদদাতা, নয়া দিল্লি : রাতের পৃথিবীর সৌন্দর্য তো আলাদাই, তার ব্যবহারিক গুরুত্বও রয়েছে। শহর, মহাসড়ক এবং অন্যান্য পরিকাঠামোয় রাতের আলোগুলি সভ্যতার স্মারক হয়ে দেখা দেয় রাতের অন্ধকারে। মহাকাশের তারার মতোই দেখায় পৃথিবীকে। রাতের শহর যেন কথা বলে আলোকমালায়। সেই চিরাচরিত ছবিতেই মিলেছে পরিবর্তন। নাসার তুলে এনেছে চিনের অন্য ছবি।
নাসার গবেষণায়
নাসার গড্ডার্ড স্পেস ফ্লাইট সেন্টার বা জিএসএফসি এবং ইউনিভার্সিটিস স্পেস রিসার্চ অ্যাসোসিয়েশন বা ইউএসআরএ-এর বিজ্ঞানীদের একটি দল মধ্য চিনের হুবেই প্রদেশের আশেপাশে ব্যবসা এবং পরিবহণ বন্ধের লক্ষণ শনাক্ত করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের রিপোর্ট অনুসারে, চিনা কর্তৃপক্ষ ওই অঞ্চলটিতে বিমান, সড়ক ও রেলযাত্রা স্থগিত করেছে।

নাসার ছবিতে চিনের পরিবর্তন

এই অঞ্চলে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের প্রতিক্রিয়া হিসাবে ২০২০-র জানুয়ারির শেষের দিকে অন্যান্য কার্যক্রমের উপর বিধিনিষেধ আরোপ করে চিন। একটি গবেষক দল রাতের বেলা পৃথিবীর চিত্রগুলির মধ্যে পরিবর্তন খুঁজে বের করে। আলোক শক্তির ব্যবহার, পরিবহন এবং অন্যান্য অর্থনৈতিক ও সামাজিক ক্রিয়াকলাপ বিশদ বিশ্লেষণ করে চলেছে।
নাসার এই গবেষক দল আগে ও পরের চিত্রগুলির তুলনা করে দেখেছে বিভিন্ন প্রদেশে বেশিরভাগ ব্যবসায়িক কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার পর কী রূপ পরিবর্তন হয়েছে। লকডাউন শেষে হাইওয়ে এবং মহানগর অঞ্চলগুলি কীভাবে ধীরে ধীরে আগের পরিস্থিতিতে ফিরবে তাও বর্ণনা করা হয়েছে।
চিনের উহান ও হুবেই প্রদেশ-সহ বিভিন্ন এলাকার রাতের এই চিত্র মানুষের বসতি সম্পর্কে একটি ভিন্ন দৃষ্টিভঙ্গি প্রদান করে। কেবল রাস্তা কোথায় তা দেখাচ্ছে না ওই চিত্র, ওই চিত্রগুলি কখন রাস্তা ব্যবহার করা হচ্ছে তাও বলছে। মানব ক্রিয়াকলাপের দিকটিও ইঙ্গিত করছে ওই ছবি। বেশ কয়েক বছর ধরে ওই গবেষক দল রাতের সময়ের চিত্রগুলি থেকে সুসংহত সংকেত সংগ্রহ করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here