রাজ্যের বকেয়া GST নিয়ে আজকের বৈঠকে কেন্দ্রের বিরুদ্ধে আগুন ঝড়াবেন মমতা-গেহলটরা !

0
148

রাজ্যের বকেয়া GST নিয়ে আজকের বৈঠকে কেন্দ্রের বিরুদ্ধে আগুন ঝড়াবেন মমতা-গেহলটরা !

অমিত শর্মা, নয়া দিল্লি : আজ জিএসটি পরিষদের বৈঠক। তার আগে নীতি নির্ধারণের জন্য তিন রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি লিখেছিলেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী। বাংলা, ঝাড়খণ্ড ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীকে সেই বৈঠকের আগে ক্ষতিপূরণ আদায়ে গঠনমূলক ভূমিকা নিতে আহ্বান জানিয়েছেন তিনি। শুধু তাই নয়, গতকাল ভার্চুয়াল বৈঠকে অ-বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে এই বিষয়ে আলোচনাও করেন সনিয়া।
করোনা পরিস্থিতিতে গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স বকেয়া রাখার জন্য কেন্দ্রকে আক্রমণ করতে চলেছে রাজ্য সরকারগুলি। মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ ও পঞ্জাবের মুখ্যমন্ত্রীরা বুধবার এই নিয়ে কেন্দ্রীয় সরকারকে একপ্রস্থ আক্রমণ করেছেন ইতিমধ্যেই। আজকের বৈঠকে সেই আক্রমণ আরও তীব্র হতে চলেছে বলেই অনুমাণ বিশেষজ্ঞ মহলের।
সনিয়া গান্ধী বৈঠকে বলেন, ‘১১ অগাস্ট অর্থ স্থায়ী কমিটির বৈঠকে ভারত সরকারের অর্থসচিব বলেছিলেন, কেন্দ্র চলতি বছরের জন্য ১৪ শতাংশ বাধ্যতামূলক জিএসটি দেওয়ার মতো জায়গায় নেই। এটি মোদি সরকারের বিশ্বাসঘাতকতার চেয়ে কম কিছু নয়।’ এদিকে, কেন্দ্রের রিলিজে বেশি প্রভাবিত রাজ্যগুলিতে জিএসটি দেওয়া নিয়ে আজই বৈঠক করবে জিএসটি কাউন্সিল।
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আমরা ভিখারি নই। ভিক্ষা চাইছি না। এগুলি আমাদের বকেয়া পাওনা। পশ্চিমবঙ্গ এখনও কেন্দ্রের কাছ থেকে ৫৩ হাজার কোটি টাকা পায়নি। কোনও তহবিল নেই। শ্রমিকদের বেতন দেওয়া খুব কঠিন হয়ে দাঁড়িয়েছে। এটি অত্যন্ত গুরুতর পরিস্থিতি।
একিভাবে রাজস্থান,মহারাষ্ট্র,ঝাড়খণ্ড সহ বেশ কিছু রাজ্য করোনা মোকাবিলায় বিপুল অর্থ খরচ হয়েয়ে গিয়েছে তাঁর ওপর কেন্দ্র এখনো বকেয়া জিএসটি এখনও পূরণ করেনি। এপ্রিল থেকে রাজ্যগুলি বকেয়া জিএসটি পায়নি। এই বকেয়া করের পরিমাণ দিনের পর দিন বাড়ছে। কেন্দ্রকে বহুবার চিঠি দেওয়া হয়েছে। কখনও উত্তর মেলে, কখনও মেলে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here