মেলবোর্নে অস্ট্রেলিয়া বধ ঐতিহাসিক জয় ভারতের, টেস্ট সিরিজে সমতা ফেরাল ভারত !

2
249

সুমন চক্রবর্তী, নয়া দিল্লি : মেলবোর্নে অস্ট্রেলিয়া বধে ঐতিহাসিক জয় ভারতের। ব্যাটে-বলে দুরন্ত পারফর্ম্যান্সে অস্ট্রেলিয়াকে দ্বিতীয় টেস্ট হারিয়ে সিরিজে প্রত্যাবর্তন ভারতের। ম্যাচের চতুর্থ দিনে অস্ট্রেলিয়াকে ২০০ রানে অলআউট করে ভারত। দ্বিতীয় ইনিংসে পেইনের দল ৬৯ রানের লিড নিয়ে মাঠ ছাড়ে। ফলে মেলবোর্নে বক্সিং ডে জিততে ভারতের টার্গেট দাঁড়ায় ৭০ রান।

এই রান তাড়া করতে নেমে মায়াঙ্ক (৫ রান) ও পূজারা (৩ রান) দ্রুত উইকেট হারিয়ে সাজঘরে ফিরলেও ওপেনার শুভমান ও অধিনায়ক রাহানের ব্যাটে ৮ উইকেটে ম্যাচ জিতল ভারত। অ্যাডিলেডের ৩৬ রানের অলআউটের মহাবিপর্যয়ের পর মেলবোর্নে অজিদের প্রত্যাঘাত দিয়ে সিরিজের স্কোরলাইন ১-১ করল ভারতীয় দল। জয়ের জন্য ৭০ রান তাড়া করতে নেমে দ্বিতীয় ইনিংসে শুভমান গিল ৩৫ ও রাহানে ২৭ রানে অপরাজিত থেকে ম্যাচ জিতে মাঠ ছাড়েন।

অ্যাডিলেডে ৩৬ রানের বিপর্যয়ের ঐতিহাসিক লজ্জার পর মেলবোর্নে ঐতিহাসিক জয় ভারতের। নেই বিরাট কোহলি, নেই রোহিত শর্মা, নেই শামি! তারপরও প্রথম টেস্টের ব্যাটিং ধসের পরের ম্যাচেই মানসিক লড়াই চালিয়ে রাহানের ব্যাটে দুরন্ত প্রত্যাবর্তন ভারতের।

০-১ পিছিয়ে থাকা অবস্থায় দলের হাল ধরে প্রথম ইনিংসে রাহানে ১১২ রান হাঁকিয়ে জয়ের ভিত গড়ে নেন। ৫৭ রানের দামি ইনিংস খেলে সঙ্গী ছিলেন জাদেজা। সেই সঙ্গে বল হাতে অভিষেকে নজর কাড়া পারফর্ম্যান্স মহম্মদ সিরাজের।

ম্যাচে ৭৭ রান খরচে সিরাজ ৫টি উইকেট নেন। সিরাজ ছাড়া অশ্বিন, বুমরাহ, জাড্ডুরাও বল হাতে অবদান রাখেন। সেই সঙ্গে অভিষেকে প্রথম ইনিংসে ৪৫ এর পর দ্বিতীয় ইনিংসে ৩৫ হাঁকালেন শুভমান। সব মিলিয়ে ডনের দেশে সিরিজে সমতা ফিরিয়ে প্রত্যাঘাত ভারতের।

প্রথম ইনিংসে সেঞ্চুরির সুবাদে অজিঙ্ক রাহানে ম্যাচের সেরা হয়েছেন। মেলবোর্নে ম্যাচ জিতে দলের জন্য গর্বিত বললেন রাহানে। শুভমান ও সিরাজ দুই নবাগত ক্রিকেটারের দুরন্ত পারফর্ম্যান্সের বিশেষ প্রশংসা করেন অধিনায়ক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here