মাস পয়লাতেই রান্নাঘরে আগুন , ফের বাড়ল রান্নার গ্যাসের দাম ! কতটা বাড়ল জেনে নিন

0
330

অমিত শর্মা, নয়াদিল্লি : মাস পড়তে না পড়তেই দাম বাড়ল রান্নার গ্যাসের। ফের মধ্যবিত্তের হেঁসেলে আগুন। ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম এক ধাক্কায় ২৫ টাকা বেড়েছে। দাম হয়েছে ২৫ টাকা। রান্নার গ্যাসের দাম এক লাফে ২৫ টাকা বেড়ে যাওয়ায় সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ। সামনেই আবার উৎসবের মরশুম।

২ সপ্তাহ পর ফের বাড়ল রান্নার গ্যাসের দাম। কলকাতায় এক ধাক্কায় একবারে সিলিন্ডার প্রতি ২৫ টাকা দাম বেড়েছে। যার জেরে ভর্তুকিহীন রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বেড়ে হয়েছে ৯১১টাকা। হাজারের ঘরের দিকে দৌড়চ্ছে রান্নার গ্যাসের দাম। উৎসবের মরশুম শুরুর আগেই রান্নার গ্যাসের এই মূল্যবৃদ্ধিতে মাথায় হাত আম জনতার। ২০২০ সালের ডিসেম্বর মাস থেকে ২০২১ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত রান্নার গ্যাসের দাম বেড়েছে ৩২৭ টাকা। গতমাসের শেষেই একাবর রান্নার গ্যাসের দাম বেড়েছিল। সেবারও সিলিন্ডার প্রতি
২৫ টাকা দাম বেড়েছিল।এই নিয়ে দুই সপ্তাহের মধ্যে ৫০ টাকা রান্নার গ্যাসের দাম বাড়ল।

গত তিন মাসে পর পর ২৫ টাকা করে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বেড়েছে। কলকাতায় ১৪.২ কেজির রান্নার গ্যাসের সিলিন্ডার ৯১১ টাকা দাম হয়েছে। অন্যদিকে ৫ কেজির ছোট সিলিন্ডারের দাম ৯ টাকা বেড়ে হয়েছে ৩৩৫ টাকা।

এদিকে আবার বাণিজ্যিক ১৯ কেজি সিলিন্ডারের দাম ৭৩.৫০ টাকা বেড়ে হয়েছে ১৭৭০.৫০ টাকা। ভর্তুকির পরিমান কমিয়ে দিয়েছে মোদী সরকার। ৯টা করে ভর্তুকী দেওয়া হয়। কাজেই ভর্তুকিহীন আর ভর্তুকি যুক্ত রান্নার গ্যাসের দামের খুব একটা ফারাক থাকছে না। পুরো টাকাটাই দিতে হচ্ছে নিজের পকেট থেকে।

রান্নার গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে সরব হয়েছেন বিরোধীরা। “তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছেন মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকেই রান্নার গ্যাসের দাম বাড়তে শুরু করে।” ৫০০ টাকা থেকে এক ধাক্কায় অনেকটাই বাড়িয়ে দেওয়া হয়েছে রান্নার গ্যাসের দাম। প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছিলেন তিনি।

সংসদেও রান্নার গ্যাসের দাম ও পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি নিয়ে সরব হয়েছিলেন বিরোধীরা। রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছিলেন তাঁরা। একাধিক রাজনৈতিক নেতা সাইকেল চালিয়ে প্রতিবাদ দেখিয়েছেন পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে। পেট্রোলের দাম আগেই ১০০ পার করেছে। ডিজেলের দামও ১০০ ছুঁই ছুঁই। এবার রান্নার গ্যাসের দামও ৯০০ টাকা পার করল। ১০০০-র দিকে এগোচ্ছে রান্নার গ্যাসের দাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here