মানবাধিকার লঙ্ঘিত হওয়ায় রিজার্ভ ব্যাংক ২.৫ কোটি টাকা জরিমানা করল বাজাজ ফিনান্সকে

12
346

অমিত শর্মা, নয়া দিল্লি : মঙ্গলবার বাজাজ ফিনান্সের উপর আর্থিক জরিমানা জারি করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। কারণ ঋণের টাকা উদ্ধারের নামে ঋণ গ্রহীতার উপর যেরকম বল প্রয়োগ করেছে বার বার এমনই অভিযোগ এসেছে রিজার্ভ ব্যাংক-এর কাছে। যা মানবাধিকার লঙ্ঘিত হয়।

এই সংস্থাটি কাছে নোটিশ পাঠানো হয় এবং কারণ দর্শাতে বলা হয়েছিল। কিন্তু এই নোটিশের জবাবে তারা যা জানিয়েছে তাতে রিজার্ভ ব্যাংক সন্তুষ্ট হয়নি। বরং মনে হয়েছে সংস্থাটি নিয়ম বহির্ভূত কাজ করেছে এবং জরিমানা হওয়াই উচিত। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার সাধারণ নির্দেশিকা লংঘন করে এবং নিয়ন্ত্রক একটি বিশেষ নির্দেশিকা ইস্যু করেছে।

কেন্দ্রীয় ব্যাংক এই ভোগ্যপণ্য ঋণদাতা সংস্থাটিকে দোষী সাব্যস্ত করেছে এনবিএফসি হিসেবে কাজ করার ক্ষেত্রে তাদের ফেয়ার প্র্যাকটিস কোড লংঘন করার জন্য । তাছাড়া লক্ষ্য করা গিয়েছে বাজাজ ফিনান্স লংঘন করেছে সেই সব বিশেষ নির্দেশিকা যার মাধ্যমে ফেয়ার প্র্যাকটিস কোড মানা হয়ে থাকে।

সংবাদ মাধ্যমে জানবার পর এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে “জাতীয় মানবাধিকার কমিশন” স্বিকৃত “HUMAN RIGHTS BAHRSWB NATIONALIST FORUM” সংস্থার কর্ণধার ও বিশিষ্ট আইনজীবী তীর্থঙ্কর মুখার্জি এবং মানবাধিকার সংগঠনের ওমেন সেলের কার্যকারী সভাপতি পিয়ালী সিনহা। উভয়েই বলেন, কোন ব্যাক্তি বা সংস্থা কেউই এমন কোন কাজ করতে পারেনা যাতে মানবাধিকার লঙ্ঘিত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here