মানবাধিকার লঙ্ঘনে সিবিআই, এনআইএ,ইডি দফতরে সিসিটিভি নিয়ে বড় নির্দেশ সুপ্রিম কোর্টের !

1
240

মানবাধিকার লঙ্ঘনে সিবিআই, এনআইএ,ইডি দফতরে সিসিটিভি নিয়ে বড় নির্দেশ সুপ্রিম কোর্টের !

তীর্থঙ্কর মুখার্জি, নয়া দিল্লি : সিবিআই, ইডি , এনআইএর যে সমস্ত জায়গায় জিজ্ঞাসাবাদ পর্ব চলে সেখানে সিসিটিভি লাগাতে হবে। বুধবার কেন্দ্রকে এই বার্তা দিয়ে বড়সড় নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। মূলত, সিবিআই,ইডি , এনআইএ জিজ্ঞাসাবাদ ও তারপর গ্রেফতারির ক্ষমতা ধরে এদেশে।
দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ দিয়ে বলা হয়েছে, সমস্ত পুলিশ স্টেশনে, বাইরে বেরোনোর জায়গায়, মেইন গেটে, লক আপে, বারান্দায় লবিতে, রিসেপশনে যেন সিসিটিভি লাগানো থাকে। ২০১৮ সালেই এই বিষয়ে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়। এরপরও দেশে বহু জায়গায় পুলিশ স্টেশনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ওঠে।
সেই প্রেক্ষিতে এদিন আদালত জানিয়ে দেয়, যে সমস্ত এজেন্সি তদন্ত করে ও তার সাপেক্ষে গ্রেফতার করার ক্ষমতার অধিকারী , তাদের জিজ্ঞাসাবাদের জায়গাগুলিতে সিসিটিভি রাখতে হবে। এমনকি রেকর্ডিংয়ের সরঞ্জামও রাখার নির্দেশ দেওয়া হয়েছে।
হেফাজতে মৃত্যু প্রসঙ্গে এক মামলার জেরে এই বক্তব্যগুলি জানায় আদালত। ১২ পাতার নির্দেশে সুপ্রিম কোর্ট জানিয়েছে ১৪ টির মধ্যে একাধিক রাজ্য পুলিশ স্টেশনের কোথায় সিসিটিভি রয়েছে, তা জানাতে ব্যর্থ হচ্ছে। বিষয়টিতে নজরদারির জব্য এসএলওসি, ডিএলওসি তৈরি করতে বলা হয়েছে। যারা জেলা ও রাজ্যস্তরে কমিটি গড়ে বিষয়টি দেখভাল করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here