মহানবমীতে ফের চড়ল পেট্রোল ও ডিজেলের দাম !

0
419

পিঙ্কি শর্মা, নয়াদিল্লি : গত দুই দিন সেভাবে কোনও দামের উত্থান বা পতন দেখা যায়নি জ্বালানি তেলের দামে। এদিকে, পেট্রোল ও ডিজেলের দাম হু হু করে বেড়ে যেতে দেখা গিয়েছে, ১৪ অক্টোবর। মহানবমীর সকাল হতেই দেখা গিয়েছে দাম বেড়েছে পেট্রোল ও ডিজেলের। এদিন লিটারে ৩৫ পয়সা করে বেড়ে গিয়েছে পেট্রোল ও ডিজেলের দাম। একনজরে দেখা যাক, উৎসবমুখর শহর কলকাতা সহ দেশের নানান জায়গায় কোথায় কেমন বেড়েছে পেট্রোল ও ডিজেলের দাম।

দুর্গাপুজোর মধ্যে গত দুদিন জ্বালানি তেলের দাম স্থির ছিল। তবে অষ্টমী রাত পার হতেই নবমীর সকালে সেই পুরনো ট্রেন্ড ধরে এদিনও বেড়ে গেল পেট্রোল ও ডিজেলের দাম ফের একবার উর্ধ্বমুখী হতে শুরু করবে। এদিন সকালে লিটারে ৩৫ পয়সা বেড়েছে ডিজেলের দাম। এদিকে, দামের গতি রীতিমতো বেড়ে যেতে থাকায় কার্যত মধ্যবিত্তের হাতের বাইরে তলে যাচ্ছে পরিস্থিতি। গত কয়েক মাসে কলকাতা সহ বিভিন্ন রাজ্যে পেট্রোলের দাম লিটারে ১০০ টাকা পার হয়েছে। ডিজেলের দাম ৯০ টাকা প্রতি লিটার পার করে ১০০ টাকার দিকে এগিয়ে যাচ্ছে। এই অবস্থায় দেখে নেওয়া যাক, লিটারে তেলের দাম কোনদিকে গিয়েছে কলকাতা সহ বিভিন্ন জায়গায়।

রাজধানী দিল্লি ও মায়ানগরী মুম্বইতে জ্বালানি তেলের দাম হ হু করে বেড়ে যেতে শুরু করেছে। ৫ রাজ্যে নির্বাচনের পর থেকেই দেখা যাচ্ছে দেশের বিভিন্ন জায়গায় বেড়েছে জ্বালানি তেলের দাম। এদিকে, দিল্লি ও মুম্বইতে তেলের দাম বহু আগেই সেঞ্চুরি পার করেছে। দিল্লিতে পেট্রোলের দাম ১০৪.৭৯ টাকা, ডিজেলের দাম ৯৩.৫৪ টাকা হয়েছে। পেট্রোলের দামের গতিতে পিছিয়ে নেই মায়ানগরী মুম্বইয়ে জ্বালানি তেলের দামের গতিও। পেট্রোলের দাম মুম্বইতে দাঁড়িয়েছে ১১০.০৫ টাকা প্রতি লিটারে, ডিজেল ছাড়িয়েছে ১০০ এর গণ্ডি। সেখানে লিটার প্রতি ডিজেলের দাম, ১০১.৪০ টাকা।

কলকাতায় পেট্রোলের দাম লিটার প্রতি ১০৫.৪৪ টাকা হয়েছে। ডিজেলের দাম ৯৬.৬৩ টাকা হয়েছে। উল্লেখ্য, পুজোর মেজাজে থাকা কলকাতায় আপাতত পুজোর চার দিনের প্রথম দুটি দিন সেভাবে পেট্রোল ডিজেলের দাম না বাড়ায় স্বস্তি ফিরেছে। এদিকে, দাম হু হু করে বেড়ে যেতে শুরু করে দিয়েছে, নবমীতে। মহানবমীর সকালেই এদিন দেশের তেলের সংস্থাগুলি যে দামের অঙ্ক পেশ করেছে তাতে কার্যত নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের। এদিকে, দক্ষিণের মেট্রো সিটি হিসাবে পরিচিত চেন্নাইতে পেট্রোলের দাম লিটারে ১০২.১০ টাকা, ডিজেলে দাম ৯৬ টাকা ৬৩ পয়সা।

এদিকে দেশে , তেলের দাম বেড়ে চলেছে হু হু করে। কেরল, কর্ণাটক, তেলেঙ্গানা, গুজরাত, মহারাষ্ট্র, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান , বিহারে তেলের দাম প্রবল হারে বেড়ে গিয়েছে। সেখানে বহুদিন ধরেই তেলের দাম ১০০ টাকা প্রতি লিটার পার করে গিয়েছে। এই পরিস্থিতিতে কীভাবে দামের দিক থেকে পরিস্থিতি ফের স্বাভাবিক হবে সেদিকে তাকিয়ে গোটা দেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here