মমতা : দুয়ারে সরকার প্রকল্পে দুর্নীতি রুখতে সরাসরি অভিযোগ এই নম্বরে ! ভাইফোঁটায় শুরু দুয়ারে রেশন

0
350

তীর্থঙ্কর মুখার্জি, কলকাতা : বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠক করে কড়া বার্তা দিয়েছেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন দুয়ারে সরকার প্রকল্পে নিয়ে কারোর কোনও অভিযোগ থাকলে। কোথাও অনিয়ম হচ্ছে মনে হলে সরাসরি মুখ্যমন্ত্রীর দফতরে ফোন করে অভিযোগ জানান। তার জন্য একটি টোল ফ্রি নম্বরও ঘোষণা করেছেন তিনি।

১০৭০-২২১৪৩৫২৬- এই নম্বরে ফোন করে মুখ্যমন্ত্রী দফতরে অভিযোগ জানাতে হবে। এবার আর কোনও বিধায়ক বা মন্ত্রীর উপর ভরসা রাখেননি মমতা। সরাসরি নিজের কাঁধেই দায়িত্ব তুলে নিয়েছেন দুর্নীতি রোখার। কারণ ভোটের আগে আম্ফান ত্রাণের টাকা দুর্নীতি নিয়ে একাধিক অভিযোগ উঠেছিল। ভোটের আগে তাই নিয়ে বেশ অস্বস্তিতে পড়েছিলেন তিনি।

দুয়ারে সরকার প্রকল্পে এবার লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের ফর্ম বিলিও করা হবে। এই নিয়ে আবার দুর্নীতির অভিযোগ উঠেছিল একাধিক জেলায়। ফর্ম দেওয়ার আগে সম্পত্তি কর মিটিয়ে দিতে হবে বলে প্রচার শুরু হয়েছিল। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে সরাসরি তিনি জানিয়েছেন কোনও রকম সম্পত্তি কর দিতে হবে না ফর্মের জন্য। সম্পূর্ণ বিনামূল্যে দুয়ারে সরকার প্রকল্পে মিলবে এই সুযোগ।

তবে দুর্নীতি রুখতে একটি ইউনিট নম্বর দেওয়া থাকবে সেই ফর্মে। যেটি কেউ নকল করতে পারবেন না। সেই ইউনিট নম্বর নিয়েই আবেদন করতে হবে আবেদনকারীকে। যিনি বেসরকারি সংস্থায় কাজ করেন কিন্তু কম বেতন পান অবং পেনসন পান না তিনিও এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন বলে জানানো হয়েছে।

একুশের ভোটে তৃণমূলের ইস্তেহারে আরেকটি প্রকল্পের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। সেটি ছিল দুয়ারে রেশন। সেই দুয়ারে রেশন প্রকল্পেটি এখনও সব জায়গায় চালু করা যায়নি। প্রাথমিক ভাবে কয়েকটি জায়গায় চালু হয়েছে।

সেটা পুরোপুরি শুরু হবে ভাইফোঁটার দিন থেকে। নবান্নে সাংবাদিক বৈঠক করে এমনই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একুশের ভোটে মমতার আরেকটি মাস্টার স্ট্রোক ছিল দুয়ারে রেশন প্রকল্প। কয়েকদিন আগেই মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের পক্ষ থেকে আধারের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করানোর কথা বলা হয়েছিল। সেই কাজও হয়েছে জেলায় জেলায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here