ভূমিকম্পের রিডিং রিখটার স্কেলে ৭.৪ ! সুনামির চোখরাঙানি আমেরিকায়

0
113

ভূমিকম্পের রিডিং রিখটার স্কেলে ৭.৪ ! সুনামির চোখরাঙানি আমেরিকায়

BAHRS GLOBAL NEWS, 22 JUL 2020
পিয়ালী সিনহা , নয়া দিল্লি : বুধবার স্থানীয় সময় ভোরের দিকে অঙ্গরাজ্যের পেনিনসুলা অঞ্চলেএই ভূমিকম্পটি আঘাত হানে বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ কর্তৃপক্ষ।ভূমিকম্পের মাত্রা ৭.৪
কোনও বড় বিপর্যয়ের ইঙ্গিত দিচ্ছে একাধিক ভূমিকম্প। বার বার এভাবে ভূমি কম্পনে নতুন বিপদ আঁচ করেছেন ভূ বিজ্ঞানীরা। তাঁরা বলছেন বার ভার ঘন ঘন ভূমিকম্প তখনই হয় যখন বড় কোনও বিপদ আসার থাকে।

সুনামির সতর্কবার্তা 

এখন পর্যন্ত এই ভূমিকম্পে কোনও প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর জানা যায়নি। ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে। এদিকে ভূমিকম্পের জেরে এই এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

এর আগে গত কয়েক মাসের মধ্যে শুধুমাত্র দিল্লিতেই প্রায় ২০টি ভূমিকম্পন অনুভব করা যায়। সব মিলিয়ে প্রলয়ের আশঙ্কায় আতঙ্কিত বিশ্ব। এছাড়া প্রতিনিয়ত উত্তরপূর্ব ভারতে ভূমিকম্প অনুভব করা যাচ্ছে। ভূমিকম্পে কেঁপে উঠছে গুজরাতও।
প্রসঙ্গত, আগের মাসের ১৫ তারিখেই বিশ্বজুড়ে ৭টি দেশে ৫০টিরও বেশি ভূমিকম্প অনুভূত হয়েছিল। সেই সময়ও কেঁপে উঠেছিল আলাস্কা। সেদিন পশ্চিমের চিলি, জ্যামাইকা থেকে পূর্বের জাপান।
প্রায় বিশ্বের প্রতিটি কোণ কেঁপে উঠেছিল আধঘণ্টার ব্যবধানে। ৩০ মিনিটের ব্যবধানে কেঁপে ওঠে জ্যামাইকা, জাপান, ভারতের গুজরাত, চিলি, তুরস্ক, আ্যাল্বেনিয়া, ক্যালিফোর্নিয়া, আলাস্কা, হাওয়াই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here