বেশ জনপ্রিয় হয়ে উঠেছে’সোমশুভ্র স্ট্রীট লাইব্রেরী’!বেড়েছে পথ চলতি পাঠকের সংখ্যাও,বলল শুভ্রর বাবা

0
432

প্রজয় চক্রবর্তী, রায়গঞ্জ : প্রয়াত সোমশুভ্র অধিকারী এখন বইয়ের পাতার মধ্যদিয়ে বেঁচে রয়েছে সকলের মধ্যে। রায়গঞ্জ শহরে ১২ ই অক্টোবর সোমশুভ্রর মৃত্যু দিনে উদ্বোধন হয় তাঁর স্মৃতিতে তৈরী হওয়া ‘সোম শুভ্র স্ট্রীট লাইব্রেরী’। এই লাইব্রেরীরটি মধ্য মোহন বাটিতে সোমশুভ্রর বাড়ির সামনে অবস্থিত।

সোমশুভ্র অধিকারী

আর এই সুন্দর উদ্যোগ নিয়ে তৈরি করেছে সোমশুভ্র’র ঘনিষ্ট অভ্রনীল রায় ও তাঁর বন্ধুরা। প্রয়াত সোমশুভ্রর পিতা সুব্রত অধিকারী ও মা মধুমিতা অধিকারীর।

সোমশুভ্র ছিল তাঁদেরএকমাত্র সন্তান। সোমশুভ্রর পিতা সুব্রত বাবু জানান, তাঁর ছেলের বন্ধুরা মিলে সোমশুভ্রর স্মৃতিতে একটি স্ট্রিট লাইব্রেরী খোলার কথা জানায়। তাঁদের এই সুন্দর উদ্যোগের পাশে থাকি আমি ও আমার স্ত্রী।

এক মাস আগে ছেলের নামে স্ট্রীট লাইব্রেরী উদ্বধোন হয়। দেখতে দেখতে এক মাস পার হয়ে গেল। বেড়েছে পাঠকের সংখ্যাও। তিনি আরো জানান, সোমশুভ্রের প্রতি ভালোবাসার সকল মানুষের সাহায্যেই সকল বই পিপাষুদের সম্পূর্ণ ইচ্ছেওমত বিনামূল্যে একটি করে বই সংগ্রহ করতে পারবেন। এছাড়াও চাইলে যে কেউ স্বেচ্ছায় এখানে বই দানও করতে পারবেন। অপর দিকে এই উদ্যোগে নজড় কেড়েছে জেলাবাসির বই পাঠকদের মধ্যে।

এই স্ট্রীট লাইব্রেরী সকাল ৮ টা থেকে রাত ১১ টা পর্যন্ত খোলা থাকে। কিছু নিয়ামাবলি সেখানেই লিখে দেওয়া হয়েছে। সেই মত পাঠকেরা বই নিয়ে পড়ে ফেরত দিয়ে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here