বিহারের মুখ্যমন্ত্রী পদে সপ্তমবারের জন্য শপথ নিলেন নীতীশ কুমার ! উপমুখ্যমন্ত্রী দুই

0
153

বিহারের মুখ্যমন্ত্রী পদে সপ্তমবারের জন্য শপথ নিলেন নীতীশ কুমার ! উপমুখ্যমন্ত্রী দুই

তিন্নি শর্মা , পাটনা : সপ্তমবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ পাঠ করলেন জেডিইউ নেতা নীতীশ কুমার। বিহার বিধানসভা নির্বাচনের পর একাধিক ভোট অঙ্ক নিয়ে এই নির্বাচনে এনডিএর জয়ের পরই নীতীশকে বেছে নেওয়া হয় মুখ্য়মন্ত্রী হিসাবে।
বিহারে ভোট মহারণে এনডিএ শিবির সংখ্যাগরিষ্ঠতা পায়। তারপরই পূর্ব ঘোষণা মতোই নীতীশ কুমারকে দেওয়া হয় মুখ্যমন্ত্রীর পদ। বিহারে এবার দুই জন উপমুখ্যমন্ত্রী পদে রয়েছেন।
প্রসঙ্গত, নীতীশের শাসন কালে এই প্রথম দুই উপমুখ্যমন্ত্রী পেতে চলেছে বিহার। এঁরা হলেন তারাকিশোর ও রেণুদেবী। ভোট অঙ্ক সামনে রেখেই সুচতুরভাবে এই দুই রাজনৈতিক ব্যক্তিত্বকে বেছে নিয়েছে বিজেপি।
উল্লেখ্য,তারাকিশোর বৈশ্য সম্প্রদায়ের প্রতিনিধি আর রেণুদেবী একেবারে পিছিয়ে পড়া সম্প্রদায়ের প্রতিনিধি। একই সঙ্গে মহিলা ভোটারদের ভোটব্যাঙ্ক সুনিশ্চিত করেছে বিজেপি। ক্ষমতায় এসে সম্প্রদায় ভিত্তিতে ভোটের রাজনীতি শুরু করে দিয়েছে। এদিকে এদিন বিহারে নীতীশের শপথ গ্রহণ অনুষ্ঠান বয়কট করে আরেজেডি।
এদিকে, নীতীশের মন্ত্রিসভা রীতিমতো ভোট গণিত মেনেই গঠিত হয়েছে। পার্টির নিরিখে যেমন ভারসাম্য ধরে রাখা হয়েছে, তেমনই দলে বর্ষীয়ান ও অল্প বয়সীদের নিয়েও একটি সমতা রক্ষার চেষ্টা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here