বিধানসভা নির্বাচন ২০২০ : বিহারে ৩ দফার ভোটের তারিখ, পর্ব ঘোষণা করল কমিশন ! জেনে নিন

0
232

বিধানসভা নির্বাচন ২০২০ : বিহারে ৩ দফার ভোটের তারিখ, পর্ব ঘোষণা করল কমিশন ! জেনে নিন

তীর্থঙ্কর মুখার্জি, নয়া দিল্লি : নির্বাচন কমিশনের প্রধান সুনীল অরোরা ঘোষনা করলেন বিহার বিধানসভা নির্বাচনের দিনক্ষন। এদিন তিনি বলেন, ৭০ টি দেশ বিশ্বে করোনার জেরে নির্বাচন পিছিয়েছে। আর ভারতে করোনার আবহে প্রথম নির্বাচনই শুরু হচ্ছে বিহার বিধানসভা নির্বাচনের হাত ধরে। ফলে গোটা বিষয়টিই বড় চ্যালেঞ্জের।
এই নির্বাচনে থাকছে কয়েক লাখের মতো পিপিই, মাস্ক ও স্যানিটাইজার। এছাড়াও থাকছে ৭ লাখ হ্যান্ড স্যানিটাইজার। এবং পর্যাপ্ত সংখ্যক ইভিএম সঙ্গে নিয়ে বিহার নির্বাচনের ময়দানে নামছে নির্বাচন কমিশন। কোভিড পজিটিভ ও উপসর্গহীন , এবং কোয়ারেন্টাইনে থাকা মানুষদের জন্য বিশেষ বন্দোবস্ত থাকছে নির্বাচনে।
৩ দফায় বিহার নির্বাচন। ৭১ টি নির্বাচনী ক্ষেত্র নিয়ে ১৬ টি জেলায় প্রথম দফায় হবে ভোট। সেখানে হবে ৩১ ০০০ পোলিং স্টেশন থাকবে। দ্বিতীয় দফায় ৯৪ টি নির্বাচনী ক্ষেত্র নিয়ে ১৭ টি জেলায় ভোট হবে। সেখানে ৪২ ০০০ টি পোলিং স্টেশন থাকবে। তৃতীয় দফায় ১৫ টি জেলা নিয়ে ,৭৮ টি নির্বাচনী ক্ষেত্র নিয়ে ভোট হবে। ভোট পর্বের শেষ দিনের মনোনয়ন ৮ অক্টোবর হবে। প্রথম দফায় ২৮ অক্টোবর হবে ভোট গ্রহণ। দ্বিতীয় দফার ভোট ৩ নভেম্বর। তৃতীয় দফার ভোট গ্রহণ হবে ৭ নভেম্বর।
এদিন নির্বাচন কমিশনার আরো জানান, ভোট পর্বের শেষ দিনে কোয়ারেন্টাইনে থাকা নাগরিকরা ভোট দিতে পারবেন। করোনা রোগীদের জন্য বিশেষ বন্দোবস্ত থাকছে। এবছর ভোট গ্রহণের সময়ক্ষণ এক ঘণ্টা বেশি থাকবে।
রোড শোতে ৫ টি গাড়ি থাকবে। প্রার্থীদের মনোনয়নে র সময় ২ জন থাকতে পারবেন । গাড়িও থাকবে সর্বাধিক ২ টি। একসঙ্গে বাড়িতে গিয়ে প্রার্থীদের প্রচারের ক্ষেত্রে ২ জন মানুষ সর্বাধিক। শুধু মাত্র ভার্চুয়াল প্রচার হবে।
তিনি জানান, অনলাইনে সিকিউরিটি ডিপোজিট জমা হবে। সমস্ত পোলিং স্টেশন গ্রাউন্ড ফ্লোরে থাকবে। প্রতিবন্ধীদের কথা ভেবে এমন বন্দোবস্ত। ভোটের দিন তাঁরা আলাদা বিনামূল্যের পাস পাবেন । যেসমস্ত প্রার্থীদের অপরাধের রেকর্ড রয়েছে তাঁদের নিজদের প্রচারে কাগজে বিজ্ঞাপনে নিজেদের সেই রেকর্ড তুলে ধরতে হবে।
সোশ্যাল মিডিয়ায় কোনও রকমের উস্কানিমূলক বার্তা বা বক্তব্য মেনে নেবে না কমিশন। এদিন সাফ জানালেন সুনীল অরোরা। কোনও রকমের সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি করতে পারে, এমন বক্তব্য সোশ্যাল মিডিয়ায় দিলেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here