বছরের প্রথম দিনই বাড়ল রান্নার গ্যাসের দাম ! চিন্তায় মধ্যবিত্ত

16
798

তীর্থঙ্কর মুখার্জি, কলকাতা : বছরের প্রথম দিনেই ফের বাড়ল রান্নার গ্যাসের দাম। এমনিতেই এলপিজি গ্যাসের দাম ক্রমাগত বেড়েই চলেছে, যা দেখার পর সাধারণ মানুষের নাভিশ্বাস উঠছে। বছরের প্রথম দিন রান্নার গ্যাসের দাম বাড়াল সরকারি তেল সংস্থাগুলি ৷ ডিসেম্বর মাসেই রান্নার গ্যাসের দাম প্রায় ১০০ টাকা বাড়ানো হয়েছিল। অন্যদিকে ১৪.২ কিলোর ভর্তুকিহীন গ্যাস সিলিন্ডারের দাম অবশ্য বদল করা হয়নি ৷ কর্মাশিয়াল গ্যাসের দাম বাড়ানো হয়েছে।

জাতী‌য় রাজধানী দিল্লিতে ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের মূল্য ১৩৩২ থেকে বেড়ে হয়েছে ১৩৪৯ টাকা। গত বছর ডিসেম্বরে যা ছিল ১৩৩২ টাকা। অর্থাৎ এ বছর দিল্লিতে ১৯ কেজি সিলিন্ডারের দাম ১৭ টাকা বাড়ল। ১৪.‌২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম একই রয়েছে ৬৯৪ টাকা।

এর আগে তেল সংস্থাগুলি ডিসেম্বরে দু’‌বার গ্যাসের দাম বাড়িয়েছিল। একমাসে তেল সংস্থাগুলি ডিসেম্বরে রান্নার গ্যাসের দাম একশো টাকা বাড়িয়ে দেয়। দিল্লিতে ১৪.‌২ কেজি এলপিজি গ্যাসের ভর্তুকি ছাড়া দাম ৬৯৪ টাকা। যদিও এইচপিসিএল, বিপিসিএল, আইওএস তেল সংস্থাগুলি কর্মাসিয়াল এলপিজি গ্যাসের মূল্য বৃদ্ধি করলেও, ১৪.‌২ কেজি গ্যাস সিলিন্ডারের (‌ভর্তুকি ছাড়া)‌ দাম একই রেখে দেওয়া হয়েছে ৬৯৪ টাকা।

কলকাতায় ১৯ কেজি এলপিজি রান্নার গ্যাসের মূল্য ১৩৮৭.‌৫০ থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে ১৪১০টাকা। ১৪.‌২ কেজির রান্নার গ্যাসের দাম ৭২০.‌৫০ টাকা রয়েছে। মুম্বইতে ১৯ কেজি সিলিন্ডারের দাম ১২৯৭.‌৫০ টাকা হয়েছে, যা ছিল ১২৮০টাকা। ১৪.‌২ কেজি গ্যাস সিলিন্ডার ভর্তুকি ছাড়া এখানেও ৬৯৪ টাকা।

চেন্নাইতে ১৯ কেজি সিলিন্ডারের মূল্য ১৪৪৬.‌৫০ টাকা থেকে বেড়ে ১৪৬৩.‌৫০ টাকা হয়েছে। ১৪.‌২ কেজির সিলিন্ডার দক্ষিণের শহরে ৭১০ টাকা রয়েছে। সরকারের তেল বিপণন সংস্থাগুলির ওয়েবসাইটে গিয়ে নতুন এই দামগুলি দেখতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here