ফের ভর্তুকিহীন সিলিন্ডারের মূল্য বৃদ্ধি ,পর পর ২ সপ্তাহে দাম বাড়ল ১০০ টাকা !

7
255

পিয়ালী সিনহা , কলকাতা : দুর্মূল্যের বাজারে ক্রমাগত দামী হতে শুরু করেছে গ্যাসও। একদিকে যখন আনাজপাতির দাম বৃদ্ধি পেতে শুরু করেছে সেই পরিস্থিতিতে অবার দামের ছ্যাঁকা দিচ্ছে ভর্তুকিহীন রান্নার গ্যাস। একনজরে দেখা যাক কতটা বড়াল দাম।

পর পর ২ সপ্তাহে ১০০ টাকা বেড়ে গিয়েছে রান্নার গ্যাসের দাম। ফলে কলকাতায় ভর্তুকিহীন এলপিজি সিলিন্ডারের দাম হল ৭২০ টাকা ৫০ পয়সা। বাণিজ্যিক ব্যবহারের ১৯ কেজি এলপিজির দাম হয়েছে ১ হাজার ৩৮৭ টাকা ৫০ পয়সা।

হেঁসেলে তো দামের এই বৃদ্ধি প্রভাব ফেলবেই, তারসঙ্গে রেস্তোরাঁর খাবারেও এই গ্যাসের দামের বৃ্দ্ধি প্রভাব ফেলবে। এর আগে চলতি বছরে ১৪৯ টাকা দাম বেড়েছে রান্নার গ্যাসের। শোনা গিয়েছিল উৎসবের মরশুমে দাম কমবে। তবে উৎসবের মরশুম পার হতেই তা বাড়তে শুরু করেছে।

১৪ কেজির সিলিন্ডারের দাম ক্রমাগত গত বছর থেকেই ধাপে ধাপ বেড়েছে। গত বছরের তুলনায় , এই বছরের ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দাম ৪৯৪.৩৫ টাকা থেকে ৫৯৪ টাকা হয়েছে। সূত্রের দাব, দাম বাড়িয়ে ভর্তুকির পরিমাণ কমিয়ে সরকার প্রায় ২২ হাজার কোটি টাকা সাশ্রয় করতে পারবে।

একদিকে ক্রমাগত আলু থেকে পেঁয়াজের দামে আগুন! অগ্নিমূল্য বাজারে চলতি অর্থবর্ষে প্রথম তিন মাসে ১,৯০৫ কোটি টাকা গ্যাসের জন্য ভর্তুকি দিতে হয়েছে সরকারকে। ফলে নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here