প্রয়াত কিম জং উন! হংকং টিভির খবরে তোলপাড় বিশ্ব

0
480

প্রয়াত কিম জং উন! হংকং টিভির খবরে তোলপাড় বিশ্ব

BAHRS GLOBAL NEWS, 25 APR 2020
অনুশিবা সেন, নয়াদিল্লি : হৃদযন্ত্রে অস্ত্রোপচারের পর গুরুতর অসুস্থ উত্তর কোরিযার নেতা কিম জং উন। এমন খবর ছড়িয়ে পড়তেই এই বিষয়ে বিবৃতি দিয়ে উত্তর কোরিয়া জানিয়ে দেয় যে এই খবর সর্বৈব মিথ্যা। তবে এবার হংকংয়ের এক চ্যানেল এদিন খবরে জানায় যে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন। তবে পরিস্থিতির উপর নজর রাখা মার্কিন গোয়েন্দাদের তরফে এই নিয়ে কোনও ববৃতি আসেনি।
প্রসঙ্গত, গত ১৫ এপ্রিল ছিল কিমের দাদুর জন্মদিন। এ উপলক্ষে ওই দিন আয়োজিত অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন কিম। এটি অনেক বড় বিষয়। কারণ কিমের দাদু উত্তর কোরিয়ার জাতির জনকের জন্মদিন দেশটির জন্য খুব বড় অনুষ্ঠান। কিম জং-উন কখনও এ অনুষ্ঠানে অনুপস্থিত থাকেননি। এরপরই শুরু হয় গুঞ্জন।
দুই সপ্তাহ আগে অস্ত্রোপচার হয় কিম জং উনের। তার পর থেকেই মধ্য তিরিশের নেতার শরীর ভালো যাচ্ছে না বলে খবর। এরমধ্যেই দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যমের তরফে জানানো হয়, সংকটজনক অবস্থায় রয়েছেন কিম জং উন।
এদিন হংকং টিভিতে কিমের মৃত্যুর খবর প্রকাশের পাশাপাশি সম্প্রচারিত হয় একটি ছবি। তাতে দেখা যায়, উত্তর কোরিয়ার শাসকের মৃতদেহ শায়িত রয়েছে। যদিও এর সত্যতা এখনও যাচাই হয়নি। পরিস্থিতির উপর নজর রাখলেও কিমের প্রয়াণ নিয়ে কোনও মন্তব্য করেনি ওয়াশিংটন বা ট্রাম্প প্রশাসন।
এদিকে কিম জং উন যদি সত্যি মারা গিয়ে থাকেন, তবে তাঁর জায়গায় কে বসবেন? বলা হয়ে থাকে, কিম রাজবংশ নিরাপদ। কিমের বোন কিম ও জং পরবর্তী উত্তরাধীকারী হতে পারেন বলে এখন গুঞ্জন উঠেছে। তিনি কেবল রাজবংশের রক্তই বহন করছেন না, রাজনীতিতে বেশ সক্রিয়ও তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here