প্রবল বর্ষণে মহারাষ্ট্রে ১২৯জনের মৃত্যু ! জারি রেড অ্যালার্ট, উদ্ধার কাজে নেমছে ভারতীয় সেনা !

0
355

পিঙ্কি শর্মা, নয়া দিল্লি : প্রবল বৃষ্টিতে মহারাষ্ট্রে জনজীবন বিপর্যস্ত। এখনও পর্যন্ত এই বৃষ্টিতে কমপক্ষে ১২৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। গত দুদিনে জমি ধসে যাওয়া সহ বৃষ্টি সংক্রান্ত বিভিন্ন ঘটনায় মৃত্যুর ঘটনা ঘটেছে। অন্যদিকে পুনে ডিভিশনে প্রায় ৮৪,৫০০ জনকে নিরাপদস্থানে সরানো হয়েছে।

গত ৪৮ ঘন্টায় মহারাষ্ট্রে ১২৯ জনের মৃত্যু হয়েছে বলে খবর। বেশিরভাগ মৃত্যু হয়েছে রায়গড় ও সাতারায়। এছাড়ায় প্রবল বৃষ্টির জেরে বন্যার মতো পরিস্থিতি তৈরি হয়েছে কোলাপুর, রায়গড়. রত্নাগিরি, পালঘর, থানে ও নাগপুরে। জমি ধসে মৃত্যু ছাড়াও বহু মানুষ জলের তোড়ে ভেসে গিয়েছেন বলে জানা গিয়েছে। মহারাষ্ট্রের সাতারায় ইতিমধ্যেই মৃত্যুর সংখ্যা ২৭-এ পৌঁছে গিয়েছে। বৃহস্পতিবার রায়গড়ের মহাদ তহশিলে গ্রামে জমি ধসে কমপক্ষে ৩৮ জনের মৃত্যু হয়।

প্রশাসনের তরফ থেকে বহু মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। শুক্রবার সকালে কোলাপুর জেলায় আট নেপালি শ্রমিককে উদ্ধার করা হয়েছে। তারা যখন একটি বাসে করে যাচ্ছিলেন, সেই সময় জলের তোড়ে বাসটি ভেসে যায়। প্রবল বৃষ্টিতে রত্নাগিরি, রায়গড়, পুনে, সাতারা, কোলাপুর এবং সাঙ্গলি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে।

বন্যা বিধ্বস্ত মহারাষ্ট্রবাসীর পাশে দাঁড়িয়েছে ভারতীয় সেনা। সেখানে এখনও পর্যন্ত ১৫ টি উদ্ধারকারী দল নামানো হয়েছে সেনার তরফ থেকে। কাজ করছে সেনার বম্বে ইঞ্জিনিয়ার গ্রুপ। উদ্ধার কাজে ভারতীয় সেনার তরফে ‘অপারেশন বর্ষা ২১’ শুরু করা হয়েছে। ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে, বন্যায় আটকে পড়া জনসাধারণকে উদ্ধারে স্থানীয় প্রশাসনকে সাহায্য করা হচ্ছে। শুধু মহারাষ্ট্রেই নয়, গোয়া ও কর্নাটকে ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর তরফে সাতটি দলকে কাজে লাগানো হয়েছে।

ভারী বৃষ্টির সম্ভাবনায় মহারাষ্ট্রের ছয় জেলায় লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। জেলাগুলির মধ্যে রয়েছে রায়গড়, রত্নাগিরি, সিন্ধুদুর্গ, পুনে, সাতার এবং কোলাপুরে। পশ্চিমভাট পর্বত এলাকায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here