প্যারিসের তিরন্দাজি বিশ্বকাপে সোনা জয়ের হ্যাট্রিক করল দীপিকা কুমারী ! অলিম্পিকে ভারতের আশা

0
540

অমিত শর্মা, নয়াদিল্লি : প্যারিসের তিরন্দাজি বিশ্বকাপে সোনা জয়ের হ্যাটট্রিক করেছেন দীপিকা কুমারী। একই সঙ্গে আরও একবার বিশ্ব তিরন্দাজি ক্রমতালিকার শীর্ষ স্থান দখল করে টোকিও অলিম্পিকে পদক আশা আরও তীব্র করেছেন ভারতীয় তারকা। ২৭ বছরের রাঁচির তিরন্দাজের প্রশংসায় পঞ্চমুখ হয়েছে গোটা দেশ তথা ক্রীড়া মহল।

সোমবার বিশ্ব তিরন্দাজি ফেডারেশনের তরফে অলিম্পিক শুরুর আগের ক্রমতালিকা প্রকাশ করা হয়েছে। বিশ্বকাপে তিন সোনা জিতে শীর্ষ স্থান দখল করেছেন দীপিকা। সোমবার ফেডারেশনের তরফে টুইট করে এই খবর জানানো হয়েছে। ভারতের মহিলা তিরন্দাজ যে এই মুহুর্তে জীবনের সেরা ফর্মে রয়েছেন, তাও জানাতে ভোলেনি বিশ্ব তিরন্দাজি ফেডারেশন।

এবার নিয়ে দ্বিতীয়বারের জন্য বিশ্ব ক্রমতালিকার শীর্ষ স্থান দখল করলেন দীপিকা। ২০১২ সালে লন্ডন অলিম্পিকের আগেও শীর্ষে পৌঁছেছিলেন রাঁচির তিরন্দাজ। তবে সেবার ওই গেমস থেকে ভারতকে পদক এনে দিতে পারেননি দীপিকা। যদিও প্যারিস সহ মোট ৬টি বিশ্বকাপ থেকে ভারতকে ১০টি সোনা (ব্যক্তিগত ও দলগত ইভেন্ট) এনে দিয়েছেন মহিলা তিরন্দাজ। জিতেছেন ১৩টি রূপো। ২০১০ সালের কমনওয়েলথ গেমসের ব্যক্তিগত ও দলগত বিভাগে সোনা জিতে দেশের মুখ উজ্জ্বল করা দীপিকা ২০১৩ সালের আর্চারি এশিয়ান চ্যাম্পিয়নশিপের মিক্সড ইভেন্টে সেরা হয়েছিলেন। এ ধরনের পারফরম্যান্স তিনি আগামী টোকিও অলিম্পিকেও দেখাতে পারেন কিনা, সেদিকে তাকিয়ে থাকবে দেশ।

প্যারিসে হওয়া তিরন্দাজি বিশ্বকাপের স্টেজ থ্রি-র দলগত, মিক্সড এবং রিকার্ভ ইভেন্টে সোনা জেতে টোকিও অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছেন দীপিকা। বিশ্ব ক্রমতালিকার শীর্ষে পৌঁছে মেগা ইভেন্টে খেলার ছাড়পত্র তিনি এমনিতেও পেয়েছেন। একমাত্র মহিলা তিরন্দাজ হিসেবে ভারত থেকে টোকিওর বিমানের টিকিট পাওয়া ঝাড়খণ্ডের তিরন্দাজ এখন দেশের পদক জয়ের অন্যতম মুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here