পুরসভা চালাবেন ফিরাদরাই, হাইকোর্টের রায়ে রাজ্য সরকারের !

0
152

পুরসভা চালাবেন ফিরাদরাই, হাইকোর্টের রায়ে রাজ্য সরকারের !

BAHRS GLOBAL NEWS, 07 MAY 2020
তীর্থঙ্কর মুখার্জি, কলকাতা : ফিরাদকে প্রশাসক পদে নিয়োগ করা নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন বিরোধীরা। সেই মামলায়ে অবশেষে জয় হয়েছে রাজ্য সরকারেরই । আজ জানিয়ে দিল কলকাতা পুরসভা চালাবেন প্রশাসক ফিরাদই ।
সেই মামলার শুনানিতে বৃহস্পতিবার সন্ধ্যায় বিচারপতি সুব্রত তালুকদারের বেঞ্চ রায় দেয় করোনা লকডাউন পরিস্থিতিতেই কাজ চালানোর জন্য এক মাস ফিরহাদের নেতৃত্বেই চলবে কলকাতা পুরসভা। লকডাউন পরিস্থিতি স্বাভাবিক হলে তবে মামলার পরবর্তী শুনানি হবে।
রাজ্যপালের অনুমতির অপেক্ষা না করেই সংবিধানের আপৎকালীন আইন প্রয়োগ করে কলকাতা পুরসভার প্রশাসক পদে মেয়র ফিরহাদ হাকিমকেই বসানোর সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। বুধবার নবান্নের পক্ষ থকে বিবৃতি জারি করে সেকথা জানানো হয়।
প্রশাসক পদে ফিরহাদ থাকবেন এবং তাঁর অধীনে ডেপুটি মেয়র এবং মেয়র পারিষদরা কাজ করবেন। প্রসঙ্গত উল্লেখ্য বৃহস্পতিবারই শেষ হচ্ছে কলকাতা পুরসভার েময়াদ। কিন্তু করোনা আবহে নির্বাচন করানো সম্ভব নয় বলেই এই সিদ্ধান্ত।
কলকাতা পুরসভার প্রশাসক বসানো নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে ফের ফুঁসে উঠেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। এই নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে জবাব তলব করেছেন তিনি। সংবিধানের ১৬৭ নম্বর ধারা স্মরণ করিয়ে রাজ্যপালকে তথ্য সরবরাহ করা মুখ্যমন্ত্রীর কর্তব্যের মধ্যে পড়ে বলে টুইটে লিখেছেন তিনি।
কলকাতা পুরসভায় ফিরহাদ হাকিমকে প্রশাসক পদে বসানো নিয়ে ফুঁসে উঠেছে বিজেপিও। রাজ্য সভাপতি দিলীপ ঘোষ অভিযোগ করেছেন করোনা পরিস্থিতির সুযোগ নিয়ে রাজ্য সরকার স্বেচ্ছাচারিতা করছে।
তাই ফিরহাদকে প্রশাসক পদে বসানো হয়েছে। #কলকাতা পুরসভা চালাবেন প্রশাসক ফিরহাদই। কলকাতা হাইকোর্টে জয় রাজ্য সরকারেরই। ফিরহাদকে প্রশাসক পদে নিয়োগ করা নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন বিরোধীরা। সেই মামলায়ে অবশেষে জয় হয়েছে রাজ্য সরকারেরই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here