পুজোর পর বাংলায় ফের সতর্কবার্তা আবহাওয়া দফতরের, নতুন করে নিম্নচাপ তৈরির সম্ভাবনা !

0
154

পুজোর পর বাংলায় ফের সতর্কবার্তা আবহাওয়া দফতরের, নতুন করে নিম্নচাপ তৈরির সম্ভাবনা !

তীর্থঙ্কর মুখার্জি, কলকাতা : উত্তরবঙ্গের ৫ জেলায় বৃষ্টি হতে পারে বলে জানানোহল আবহাওয়া দফতরের তরফ থেকে। পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং সন্নিহিত আন্দামান সাগরে ২৯ অক্টোবর নাগাদ অপর একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা তৈরি হয়েছে। নবমীর সকাল থেকে আকাশ পরিষ্কার। কোথাও সেরকম কোনও বৃষ্টির খবর নেই। তবে বেলার দিকে কোথাও কোথাও ভ্যাপসা গরম অনুভূত হয়েছে।
এদিন দুপুরে দেওয়া আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। তবে হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূমে আবহাওয়া একেবারে শুকনো থাকবে। মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে।
এবার দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু রাজ্যের অনেক অংশ থেকেই বিদায় নিয়েছে। কিন্তু দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের কিছু অংশে সক্রিয় রয়েছে। দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নেওয়ার মতো উপকূল পরিবেশ তৈরি হয়েছে, ঝাড়খণ্ড, ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশে। অন্যদিকে বাংলাদেশের দিকে চলে যাওয়া নিম্নচাপও আস্তে আস্তে দুর্বল হয়ে পড়েছে।
আবহাওয়া দফতরের পূর্বাভাস আনুযায়ী, উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন ৫ জেলা, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার-এ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহের কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। পরবর্তী ২৪ ঘন্টাতেও একই আবহাওয়া থাকবে বলে জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here