নির্দিষ্ট সময়ের আগেই বর্ষার আগমন-বার্তা, মৌসুমী বায়ু কবে ঢুকছে, জানাল হাওয়া অফিস !

0
204

নির্দিষ্ট সময়ের আগেই বর্ষার আগমন-বার্তা, মৌসুমী বায়ু কবে ঢুকছে, জানাল হাওয়া অফিস !

BAHRS GLOBAL NEWS, 30 MAY 2020
নিজস্ব সংবাদদাতা , নয়া দিল্লি : মৌসম ভবন জানিয়েছে, জুন মাসের প্রথম সপ্তাহেই উত্তরবঙ্গে প্রবেশ করবে বর্ষা। আর কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকবে জুনের দ্বিতীয় সপ্তাহেই। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার ও সোমবার বৃষ্টি হবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গে আরও দুদিন বৃষ্টি চলবে।
আম্ফান বাংলার বুকে চাণ্ডব চালিয়ে চলে যাওয়ার পরও ফের ঘূর্ণিঝড়ের গুজব ছড়িয়েছিল, দমকা বাতাসা বয়েছে আম্ফানের পরবর্তী পাঁচ-সাতদিন ধরে। আবহবিদরা তখনই জানিয়েছিলেন- এটা বর্ষার ইঙ্গিত। এখন কোনও ঘূর্ণিঝড়ের সম্ভাবনা নেই। হাওয়া অফিস এদিন জানিয়ে দিল বর্ষাযাত্রা শুরু হচ্ছে নির্দিষ্ট সময়ের আগেই।
হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে, আরব সাগরে নিম্নচাপের হাত ধরে ১ জুনের মধ্যেই বর্ষার যাত্রা শুরু হতে চলেছে। মৌসম ভবনও জানিয়েছে, ৫ জুন মৌসুমী বায়ুর আগমন ঘটছে দেশে। কেরালায় প্রবেশ করবে মৌসুমী বায়ু।
বৃহস্পতিবারইআরব সাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। আরব সাগরে তৈরি হওয়া মিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হকতে পারে। তাঁর অভিমুখ ওমান ও ইয়েমেন উপকূলের দিকে। এই নিম্নচাপ যদি ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে দীর্ঘসময় সাগরে থাকে, তবে তা বর্ষার আগমনে প্রভাব ফেলতে পারে। তবে সেই সম্ভাবনা ক্ষীণ।
দেশের উত্তর, মধ্য, পশ্চিম ও দক্ষিণ ভারতের তাপমাত্রা ক্রমেই বেড়ে চলেছে। নাসার স্যাটেলাইটেও ধরা পড়েছে তাপপ্রবাহের ভয়ঙ্কর রূপ। এখন একমাত্র বর্ষাই এই ভয়ঙ্কর তাপপ্রবাহ থেকে বাঁচাতে পারে দেশকে। এখন তাপপ্রবাহ চলবে আরও পাঁচ-সাতদিন। তারপর দেশব্যাপী বর্ষা মুক্তি দেবে তাপপ্রবাহকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here