দেড় বছর মুকুবে নয় ,কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আজ ফের কেন্দ্রীয় প্রতিনিধিদের একাদশ তম বৈঠক

4
124

তীর্থঙ্কর মুখার্জি, নয়া দিল্লি : কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আজ ফের কেন্দ্রীয় প্রতিনিধিদের একাদশ তম বৈঠক। এখনো কাটল না কৃষি আইন নিয়ে কেন্দ্র-কৃষক অচলাবস্থা। আন্দোলনরত কৃষকরা কেন্দ্রীয় সরকারের সমাধানসূত্র প্রত্যাখ্যান করেছেন, জানিয়ে দিয়েছেন, তিন কৃষি আইন প্রত্যাহার ছাড়া কোনও কিছুই তাঁরা মানবেন না। এই তিন কৃষি আইন শুধু কৃষকদের সঙ্গে যুক্ত নয়।

দেশের প্রায় ১.২৫ কোটি ব্যবসায়ী কৃষক মান্ডিতে কাজ করেন, তাঁদের কথাও মাথায় রাখতে হবে। কৃষি বিল আন্দোলনের জেরে এখনও পর্যন্ত প্রায় ৫০ হাজার কোটি টাকা লোকসান হয়েছে বলে দাবি করেন বলে এমনটাই দাবি করেছেন দেশের ছোট বড় ব্যবসায়ী সংগঠন । 

সেষ বৈঠক অর্থাৎ দশম রাউন্ড বৈঠকের পর লাগছিল কৃষি আইন বিলের সমাধানসূত্র আর বেশি দূরে নয়। এতদিন ধরে কৃষি আইন রূপায়ণে বদ্ধপরিকর কেন্দ্র দশম রাউন্ড বৈঠকে সুর নরম করেই তাঁদের প্রস্তাব দেয়, তারা এই তিন আইন এক থেকে দেড় বছর মকুব রাখতে রাজি, এই সময়ে কমিটি তৈরি করে আইনের কোন কোন দিক নিয়ে আপত্তি তা নিয়ে আলোচনা চলবে।

কৃষকরা তখন জানিয়েছিলেন, এ নিয়ে তাঁরা ভাবনাচিন্তা করবেন। কিন্তু নিজেদের মধ্যে আলোচনার পর তাঁরা ফের কড়া অবস্থান নিয়েছেন, দাবি করেছেন, এক বা দেড় বছর মকুব রাখা নয়, তিন আইনই সম্পূর্ণ প্রত্যাহার করতে হবে। দিল্লির সিঙ্ঘু সীমানায় ৫৯ দিন ধরে আন্দোলন করছেন পঞ্জাব হরিয়ানার কৃষকরা। প্রজাতন্ত্র দিবসের দিন মিছিল বার না করতে পুলিশের অনুরোধ তাঁরা প্রত্যাখ্যান করেছেন।

4 COMMENTS

  1. This is the perfect blog for anybody who hopes
    to finhd out about this topic. You definitely put a
    brand new spin on a topic which has been discussed for decades.Wonderful stuff, just excellent!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here