দক্ষিণ চিন সাগরে ভেঙে পড়ল মার্কিন যুদ্ধবিমান F35 গুরুতর আহত ৭ ! তদন্তে মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনী

0
380

পিঙ্কি শর্মা, নয়াদিল্লি : দক্ষিণ চিন সাগরে ভেঙে পড়ল আমেরিকার এফ-৩৫ যুদ্ধবিমান। আর এই বিধ্বস্ত বিমানে আহত হলেন সাত মার্কিন সেনা। তবে এখনো পর্যন্ত নিহতের কোন খবর নেই।

মার্কিন নৌবাহিনী জানিয়েছে, রুটিন মহড়ার চলছিল। সেই সময়েই ওই যুদ্ধবিমানটি ভেঙে পড়েছে। কী কারণে কেন এমন দুর্ঘটনা ঘটল তা নিয়ে তদন্ত শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। এমনটাই খবর সূত্রের। সোমবার এফ-৩৫ যুদ্ধবিমানটি অবতরণের সময় ভেঙে পড়ে। পাইলট দ্রুত প্যারাস্যুট নিয়ে ঝাঁপিয়ে পড়েন। পরে পাইলটকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয়। এরপর তাকে হাসপাতালে নিয়ে গিয়ে ভর্তি করা হয়।

এই অবস্থায় দক্ষিণ চিন সাগরে মার্কিন যুদ্ধবিমান ভেঙে পড়েছে। এমন ঘটনায় পরিস্থিতিকে আরও উত্তপ্ত করতে পারে বলে মনে করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।

জানা গিয়েছে মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমানটি দক্ষিণ চিনে অবস্থানরত মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস কার্ল ভিনসনের ওপর ভেঙে পড়ে। এতে আরও ছয় মার্কিন নৌসেনা আহত হন। আশঙ্কাজনক অবস্থায় তিন সেনাকে ম্যানিলার একটি হাসপাতালে পাঠানো হয়। মার্কিন নৌবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে- ‘দক্ষিণ চিন সাগরে রুটিন মহড়ায় গিয়ে সমস্যার মুখোমুখি হয় যুদ্ধবিমানটি। কী কারণে এটি বিধ্বস্ত হয়েছে তা তদন্ত করা হচ্ছে। বিমানের পাইলটকে মার্কিন সেনা উদ্ধার করেছে।’

প্রসঙ্গত, দক্ষিণ চিন সাগরে কর্তৃত্ব কায়েম করতে সব রকম চেষ্টা চালাচ্ছে বেজিং। আমেরিকাও নাছোড়বান্দা। তারা তা হতে দিতে রাজি নয়। তাই সেখানে বারবার সামরিক মহড়া চালাচ্ছে। দক্ষিণ চিন সাগরে নিজেদের প্রভাব বজায় রাখতেই ওই মহড়া চালিয়ে যাচ্ছে আমেরিকা।

পাশাপাশি দক্ষিণ চিন সাগরে চিনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলায় সেখানে ব্যাপক সামরিক উপস্থিতি রয়েছে যুক্তরাষ্ট্রের। দ্বীপরাষ্ট্র তাইওয়ানকে চিনের আগ্রাসন থেকে সুরক্ষা দিতে ওই অঞ্চলে নিয়মিত টহল দিচ্ছে মার্কিন বাহিনী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here