তৈরি হচ্ছে নতুন পুলিশ ওয়েলফেয়ার বোর্ড,পুলিশে থাকবেনা লিঙ্গবৈষম্য ! পালিত হবে পুলিশ দিবস

0
281

তৈরি হচ্ছে নতুন পুলিশ ওয়েলফেয়ার বোর্ড,পুলিশে থাকবেনা লিঙ্গবৈষম্য ! পালিত হবে পুলিশ দিবস

তীর্থঙ্কর মুখার্জি, কলকাতা : মুখ্যমন্ত্রী তথা রাজ্যের পুলিশ মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এবার ১ সেপ্টেম্বর থেকে কলকাতা ও রাজ‍্য পুলিশের জন্য ওয়েলফেয়ার বোর্ড তৈরি হচ্ছে। পুলিশ কর্মীদের ছেলে মেয়েদের স্কুলে ভর্তি, হাসপাতালে চিকিৎসা, বদলির বিষয় খতিয়ে দেখবে এই বোর্ড। পাশাপাশি পয়লা সেপ্টেম্বর পুলিশ দিবস হিসেবে পালন করা হবে বলে এদিন জানান মুখ্যমন্ত্রী।
দূরত্ববিধি মেনেই রাজ্যে আরও নতুন ২০ টি পুলিশ ব‍্যারাক তৈরি করার সিদ্ধান্ত গ্রহন করেছে। এদিন মুখ্যমন্ত্রী বলেন, ”যারা কথায় কথায় বাংলার পুলিশের সমালোচনা করে আমি শুধু তাদের বলব তারা একটু নিজেদের রাজ্য গুলির দিকে তাকিয়ে দেখুন। দেখুন উত্তরপ্রদেশে কী হচ্ছে? দেখুন গুজরাটে কী হচ্ছে? দেখুন মধ্যপ্রদেশে, বিহারে কী হচ্ছে? পুলিশের নিজেদের কিছু সমস্যা থাকতেই পারে।
তাদের এই টেস্টগুলো আমাদের নিজেদের দায়িত্ব নিয়ে করতে হবে। এবার নিচু তলার সঙ্গে উপরতলার পুলিশের কো-অর্ডিনেশন যাতে ঠিকঠাক থাকে তার জন্য একজন নোডাল অফিসার নিয়োগ করা হচ্ছে৷ এই দায়িত্বে থাকবেন শান্তনু সিনহা বিশ্বাস। পুলিশ বাহিনীতে প্রোমোশনের ক্ষেত্রে লিঙ্গ বৈষম্য তুলে দিচ্ছে রাজ্য সরকার। পুলিশে এতদিন মহিলা পুরুষ আলাদা পৃথক ক্যাডার থাকতেন।
রাজ‍্য পুলিশে প্রমোশনের ক্ষেত্রে পুরুষ ও মহিলা ক্যাডেটদের মধ্যে কোন বৈষম্য ছিল না। যাতে কোনও ভেদাভেদ না থাকে তার জন‍্য পদন্নোতির ক্ষেত্রে পুলিশ ও মহিলা ক্যাডারদের ক্ষেত্রে অভিন্ন ক‍্যাডার তালিকা তৈরি করার পরিকল্পানার কথা জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। প্রতিটা জেলায় দেড় হাজার করে কোভিড ওয়ারিয়রদের কাজে লাগানো হচ্ছে।
কোভিড মহামারীর মধ‍্যেও অনেকে তাদের রাজনৈতিক কর্মসূচি করছে। কেন্দ্র সরকারের স্পষ্ট নির্দেশিকা রয়েছে এই সময় কোনও রাজনৈতিক কর্মসূচি না করতে। এই করসূচি সামলাতে গিয়ে অনেক পুলিশ কর্মী করোনা আক্রান্ত হয়েছে । মৃত্যু হয়েছে ১৮ জন পুলিশ কর্মীর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here