তেলেঙ্গানা এনকাউন্টারে ‘ন্যায়বিচার’-এর নামে যে ‘হত্যালীলা’ হয়েছে তা নিন্দনীয়! প্রধান বিচারপতি

0
123
           Third Party Image Reference

তেলেঙ্গানা এনকাউন্টারে ‘ন্যায়বিচার’-এর নামে যে ‘হত্যালীলা’ হয়েছে তা নিন্দনীয়! প্রধান বিচারপতি

BAHRS GLOBAL NEWS, 08 DEC 2019
তীর্থঙ্কর মুখার্জী, নয়াদিল্লি : তেলেঙ্গানায় পুলিশের এনকাউন্টারে প্রাণ গেছে গণধর্ষণ ও খুনের অভিযোগে অভিযুক্ত চার অপরাধীর। শনিবার এই নিয়ে প্রতিক্রিয়া ব্যাক্ত করেছেন দেশের প্রধাণ বিচারপতি এসএ বোবদে । ‘ন্যায়বিচার’-এর নামে যে ‘হত্যালীলা’ হয়েছে তার তীব্র নিন্দা করেছেন তিনি। তাঁর মতে , “ন্যায় যখন প্রতিশোধের রুপ ন্যায় তখন সেটা তার বিকৃত রুপ। ” শনিবার যোধপুরে আয়োজিত এক অনুষ্ঠানে এই কথা বলেন তিনি।

প্রসঙ্গত, তেলেঙ্গানা এনকাউন্টারের পরেই প্রধান বিচারপতির এই মন্তব্য যথেষ্ট সাড়া ফেলেছে। প্রধান বিচারপতি আরো বলেন, “ন্যায়বিচার সঙ্গে সঙ্গে পাওয়া যায় না। ন্যায় কখনই প্রতিশোধের পথে চলতে পারেনা। আমার মনে হয় ন্যায় যখন প্রতিশোধের রুপ ন্যায় তখন সেটা তার বিকৃত রুপ।”

প্রসঙ্গত, গতমাসেই দেশের প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন এসএ বোবদে। পাশাপাশি তিনি এ-ও স্বীকার করেছেন, ভারতীয় বিচার ব্যবস্থায় আমূল পরিবর্তন আনা ভীষণ জরুরি। তাঁর মতে, ” ফৌজদারি বিচার ব্যবস্থায় বড় ধরণের পরিবর্তন প্রয়োজন, কোনও মামলা নিষ্পত্তি করতে কেন এত সময় লাগছে, সেটাও বিবেচনার প্রয়োজন। ” এই প্রসঙ্গে তিনি বলেন, টেকনোলজির সাহায্য নিলে মামলার নিষ্পত্তি হবে অনেক দ্রুতগতিতে। এবং তাতে আদালতের সময়ও বাঁচবে।

অপরদিকে তেলেঙ্গানা এনকাউন্টারের নিয়ে বহু মানুষ বিভিন্ন প্রতিক্রিয়া ব্যাক্ত করেছেন। একদিকে , মহিলা কমিশনারের অধ্যক্ষ স্বাতী মালিওয়াল, এই এনকাউন্টারকে স্বাগত জানিয়েছেন। অন্যদিকে কিছু লোকের বিশ্বাস, অফ ভিযুক্তদের আদালতে হাজির হওয়ার সুযোগ দেওয়া উচিত ছিল।

এদিকে শুক্রবার রাতে উন্নাও কান্ডের নির্যাতিতার শোচনীয় পরিণামে কেঁপে উঠেছে সারা দেশ। মেয়ের মৃত্যুর পর তাঁর বাবাও চান, তার মেয়ের সঙ্গে যারা এমন জঘন্য অন্যায় করেছে, তারাও যেন এমনই শাস্তি পায়। তেলেঙ্গানা এনকাউন্টার মামলার তদন্তের জন্য সুপ্রিম কোর্টে একটি আবেদন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here