জম্মু ও কাশ্মীরের সোপিয়ানে রুদ্ধশ্বাস সেনা-জঙ্গি গুলির লড়াইয়ে নিকেশ ৩ সন্ত্রাসবাদী ! শহিদ ৫ সেনা

0
403

পিঙ্কি শর্মা, নয়াদিল্লি : গতকাল পুঞ্চে জঙ্গিদের ডেরার খোঁজ পেতেই অভিযান চালায় ভারতীয় সেনা। সেই অপারেশন এখনও জারি। সেখানে দুপক্ষের গুলির লড়াইতে শহিদ হন ভারতের ৫ বীর সেনা জওয়ান। এদিকে, এদিন কাশ্মীরের সোপিয়ানে সেনা জঙ্গি গুলির লড়াইতে ৩ জন কুখ্যাত জঙ্গিকে নিকেশ করেছে ভারতীয় সেনা। এই মৃত জঙ্গিদের মধ্যে রয়েছে সেই ব্যক্তি, যে কয়েকদিন আগেই উপত্যকার বুকে এক ভেন্ডরকে গুলি করে হত্যা করে। মূলত কাশ্মীরে ‘টার্গেটেড কিলিং’ এর যে ট্রেন্ড জঙ্গিরা শুরু করেছে, তা খতম করে বড়সড় অভিযানে নেমেছে ভারতীয় সেনা।

লস্কর ই তৈবার নতুন সন্ত্রাসাদী সংগঠনের নাম রেজিসটেন্স ফোর্স। যা কার্যত কাশ্মীর জুড়ে ত্রাসের সৃষ্টি করে যাচ্ছে। কয়েক বছর হয়েছে কাশ্মীরের মাটিতে এই জঙ্গি সংগঠন জন্ম নিয়েছে। এদিন ভোররাতের রুদ্ধশ্বাস অপারেশনে সেই সংগঠনের তিন জঙ্গিকে নিকেশ করে ভারতীয় সেনা। উল্লেখ্য, জঙ্গিদের কাছ থেকে প্রচুর পরিমাণে অস্ত্র ও বিস্ফোরক পাওয়া গিয়েছে। যে জঙ্গিদের নিকেশ করা হয়েছে, তাদের মধ্যে রয়েছে কাশ্মীরে এক সাধারণ পথ চলতি ভেন্ডারকে খুন করার অভিযোগ। কাশ্মীরের গান্দেরবাল এলাকায় এই সেনা জঙ্গি সংঘাত চলেছে। গান্দেরবালের কুখ্যাত জঙ্গি হিসাবে পরিচিতি রয়েছে মুখতার শাহের। উল্লেখ্য, কাশ্মীরের রাস্তায় বিভিন্ন খাবার বিক্রি করতেন বীরেন্দ্র পাসওয়ান নামের এক ব্যক্তি। তিনি বিহারের বাসিন্দা ছিলেন। আর তাঁকেই জঙ্গিরা খুন করে। এই ঘটনার পর মুখতারের খোঁজে তল্লাশি চালায় সেনা। তারপরই হয়ে চলে রুদ্ধশ্বাস অভিযান। আর অভিযান শেষে নিকেশ করা হয় ৩ জঙ্গিকে।

এদিকে, পুঞ্চে জঙ্গিদের খোঁজে কার্যত চিরুণী তল্লাশি শুরু করে বড়সড় অভিযানে রয়েছে সেনা। সেখানে দুপক্ষের গুলির লড়াইতে ৫ সেনা জওয়ান শহিদ হন। উল্লেখ্য, পুঞ্চ এলাকায় ১৭ বছর পর এমন রুদ্ধশ্বাস লড়াই চলছে। ২০০৪ সালের পর এমনভাবে কোনও সেনা অভিযান শুরু হয়েছে। এদিকে, শোনা যাচ্ছে, যে জঙ্গিদের পিছু ধওয়া করছে সেনা, তারা সীমান্ত পার করে পাকিস্তানের দিক থেকে সদ্য কাশ্মীরে প্রবেশ করেছে বলে জাানা গিয়েছে। সেনার তরফে জানা গিয়েছে, এক সূত্র মারফৎ খবর পেয়ে জঙ্গিদের পাকড়াও করতে উদ্যোগী হয় সেনা। তখনই ঘটে যায় এই গুলির লড়াই। মুহূর্তে ৫ জওয়ান শহিদ হলেও, লড়াই জারি রেখেছে ভারতীয় সেনা। পুঞ্চের ইতিহাসে কার্যত অন্যতম বড় সেনা জঙ্গি লড়াই এখানে শুরু হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here