চলতি বছরেই সরানো হল ৪৭ লক্ষ উষ্কানিমূলক পোস ! কড়া পদক্ষেপ ফেসবুকের

0
120

চলতি বছরেই সরানো হল ৪৭ লক্ষ উষ্কানিমূলক পোস ! কড়া পদক্ষেপ ফেসবুকের

BAHRS GLOBAL NEWS, 13 MAY 2020
পিয়ালী সিনহা ,নয়াদিল্লি : মঙ্গলবার ফেসবুক কর্তৃক প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে হিংসা এবং ঘৃণ্য বক্তৃতা প্রচারের জন্য চলতি বছরেই কয়েক লক্ষ পোস্ট সরানো হয়েছে। উষ্কানিমূলক পোস্ট ও বিভিন্ন বিদ্বেষমূলক বক্তব্যের ক্ষেত্রে আরও কড়া অবস্থান নিতে দেখা গেল ফেসবুককে। সদ্য প্রকাশিত ফেসবুকের রিপোর্ট অনুযায়ী ২০১৭ সালের দ্বিতীয়ার্ধ থেকে উস্কানিমূলক বিষয়বস্তু অপসারণ বর্তমানে ছয়গুণ বৃদ্ধি করেছে জুকারবার্গের এই সংস্থা।
পাশাপাশি প্রযুক্তিগত উন্নতি কারণেই ফেসবুক এই ধরণের উষ্কানিমূলক বক্তব্য গুলিকে সহজে চিহ্নিত করতে পারছে তাও এদিন জানানো হয় ফেসবুকে তরফে। স্বয়ংক্রিয়ভাবে এই ধরমের পোস্ট গুলিকে চিহ্নিত করার ক্ষেত্রে এই আধুনিক প্রযুক্তি অনেকটাই অগ্রণী ভূমিকা পালন করেছে বলে মত তাদের।
সূ্ত্রের খবর, বিশ্বের বৃহত্তম সোশ্যাল মিডিয়া সংস্থা প্রথম চলতি বছরের ত্রৈমাসিকে ফেসবুক অ্যাপ্লিকেশনটি থেকে প্রায় ৪৭ লক্ষ্য প্ররোচনা ও উষ্কানিমূলক পোস্ট সরিয়ে দিয়েছে। ২০১৯ সালের শেষ ত্রৈমাসিকে এই সংখ্যা যেখানে ছিল ১৬ লক্ষ।
একই সাথে এই সময়ে প্রায় ৯৬ লক্ষ পোস্টে কোনও কোনও কোনও বিদ্বেষমূলক বক্তব্য খুঁজে পেয়েছে ফেসবুক। যেটা গত বছর ছিল ৫৭ লক্ষের কাছাকাছি। একই সাথে বর্তমানে করোনা ভাইরাস সংক্রান্ত প্রায় ৫ কোটি ভুয়ো খবরও চিহ্নিত করেছে ফেসবুক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here