খোঁজ মিলল আরও সংক্রামণ ও ছোঁয়াচে প্রাণঘাতী নতুন প্রজাতির করোনার !

0
195

খোঁজ মিলল আরও সংক্রামণ ও ছোঁয়াচে প্রাণঘাতী নতুন প্রজাতির করোনার !

BAHRS GLOBAL NEWS, 06 MAY 2020
পিয়ালী সিনহা, নয়াদিল্লি : প্রাণঘাতী করোনাকে ঠেকাতে ইতিমধ্যেই প্রতিষেধকের লাগাতার খোঁজ চালাচ্ছেন বিজ্ঞানীরা। কিন্তু এর আসল উত্সের খোঁজ না মেলায় কবে এর সঠিক ভ্যাকসিন আবিস্কার সম্ভব তা বলতে পারছেন না কেউই।
এমতাবস্থায় করোনা নিয়ে আরও চিন্তা বাড়ল নতুন একটি গবেষণা। তাতে করোনার নতুন একটি প্রজাতির খোঁজ মিলেছে বলে জানা যাচ্ছে। এটি প্রথমদিকে ছড়িয়ে পড়া ভাইরাসটির থেকে আরও অনেক বেশি ছোঁয়াচে ও সংক্রামক। লস আলামোস ন্যাশনাল ল্যাবরেটরির বিজ্ঞানীদের তত্ত্বাবধানে এই নতুন প্রজাতির খোঁজ মিলেছে বলে জানা যাচ্ছে।
সূত্রের খবর, ফেব্রুয়ারি থেকে ইউরোপে প্রথম এই প্রজাতির ভাইরাসের খোঁজ পাওযায় যায়। তারপর একটি দ্রুত মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে প্রভাব বিস্তার করতে শুরু করে। এরপর মার্চের মাঝামাঝি থেকে বিশ্বজুড়ে বিভিন্ন জায়গাতেই মারাত্বক প্রভাব ফেলতে শুরু করে। দ্রুত ছড়িয়ে পড়া ছাড়াও, প্রথমবার সংক্রমণের পর কোনও সুস্থ ব্যক্তির মানুষের জন্যও এটা অত্যদিক ঝুঁকিপূর্ণ হতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।
৩৩ পৃষ্ঠার এই গবেষণাপত্রটি বৃহস্পতিবার BioRxiv-এ প্রকাশিত হয়। কোভিড -১৯ ভ্যাকসিন আবিষ্কারের জন্য এই ওয়েবসাইটে বিভিন্ন গবেষণা ও অনুসন্ধান একযোগে তুলে ধরছেন বিজ্ঞানীদের একটা বড় অংশ।
এদিকে ওপেন-সোর্স প্রকল্প নেক্সটসট্রইন.ওআরজি তে দেখা যাচ্ছে বিশ্বজুড়ে পরীক্ষাগারগুলি থেকে জমা দেওয়া এই ভাইরাসের প্রায় ২০০০ জিনগত অবকাঠামো পরীক্ষার পর দেখা যায় যে কীভাবে ভাইরাসটি নতুন নতুন পর্যায়ে ও উপশাখায় পরিণত হচ্ছে।
অনেকেই বলছেন এটা অনেকটা ওই পুরাণ কাহিনীর রক্তবীজের বংশবিস্তারের মতো নিজের চরিত্র বদলে বদলে পুনোরুজ্জীবিত হচ্ছে। তাই নতুন এই প্রজাতির খোঁজ স্বাভাবিক ভাবেই চিন্তা বাড়াচ্ছে বিসেষজ্ঞদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here