খড়গপুর আইআইটির বড় ঘোষণা,স্থগিত করল জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড ২০২১ পরীক্ষা !

0
560

তীর্থঙ্কর মুখার্জি, কলকাতা : জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড ২০২১ পরীক্ষা পিছিয়ে দেওয়ার ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল খড়গপুর আইআইটি। দেশের করোনা পরিস্থিতির কারণে এই পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৩ জুলাই এই পরীক্ষা হওয়ার কথা ছিল।

দেশের করোনা পরিস্থিতির কারণে পিছিয়ে দেওয়া হল জেইই অ্যাডভান্সড পরীক্ষা। সরকারি বিজ্ঞপ্তি প্রকাশ করে পরীক্ষা পিছিয়ে দেওয়ার কথা জানিয়েছে খড়গপুর আইআইটি। জেইই অ্যাডভান্স-এ দুটি পেপার। ৩ জুলাই পেপার ওয়ানের পরীক্ষা হওয়ার কথা ছিল সকাল ৯-১২ পর্যন্ত। অন্যদিকে পেপার টু-এর পরীক্ষা হওয়ার কথা ছিল ওই একইদিনে দুপুর ২.৩০-৫.৩০ পর্যন্ত।

এবার জেইই অ্যাডভান্সড-এ প্রায় আড়াইলক্ষ পরীক্ষার্থী ছিলেন। তাঁরা সবাই জেইই মেন পরীক্ষা পাশ করে এই পরীক্ষায় বসার ছাড়পত্র পেয়েছিলেন। আইআইটির পরীক্ষায় বসতে গেলে কোন পরীক্ষার্থীকে পদার্থবিদ্যা, রসায়ন, অঙ্ক নিয়ে দ্বাদশ শ্রেণিতে পাশ করতে হবে। ৭৫% নম্বর পাওয়া বাধ্যতামূলক, যে নির্দেশিকা আগে দেওয়া ছিল তা করোনা পরিস্থিতির কারণে এই বছরেই তুলে নেওয়া হয়।

জেইই অ্যাডভান্সড পাশ করলে ব্যাচেলর, ইন্টিগ্রেটেড মাস্টার্স ছাড়াও দেশের ২৩ টি আইআইটিতে দুটি ডিগ্রির কোর্সে অংশ নেওয়া যায়। প্রতিবছর জেইই অ্যাডভান্সড পরীক্ষা যুগ্মভাবে নিয়ে থাকে সাতটি জোনাল আইআইটি। সেই তালিকায় রয়েছে আইআইটি খড়গপুর, আইআইটি কানপুর, আইআইটি মাদ্রাস, আইআইটি দিল্লি, আইআইটি বোম্বে, আইআইটি গুয়াহাটি এবং আইআইটি রুরকি।

যাঁরা গতবার জেইই মেন পরীক্ষায় পাশ করেও অ্যাডভান্সড পরীক্ষায় বসতে পারেননি, তাঁদেরকেও এবার পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত পরীক্ষাই স্থগিত হয়ে গেল। পরিস্থিতি অনুকূল হলে পরীক্ষার দিন পরে জানিয়ে দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here