কৃষকদের কষ্টে নিজেকে শেষ করলেন শিখ ধর্মগুরু, কেন্দ্র সরকারকে শেষবার্তা,’ভুগতে হবে পাপের ফল’ !

3
178

অমিত শর্মা, নয়া দিল্লি : কৃষকদের সার্থে কৃষি বিল প্রত্যাহারে রাস্তায় পরে থেকে আন্দলোনরত কৃষকদের দুর্দশা দেখে আত্মহত্যা করলেন বাবা রাম সিং। ধর্মগুরু রামসিংহের মৃত্যুর ঘটনা সামনে আসতেই তোলপাড় শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক মহলে। কৃষি আন্দোলনের আখড়া তথা উত্তপ্ত সিঙ্ঘু সীমান্তের কাছেই কুণ্ডলি নামক জায়গায় একটি লাইসেন্সধারী বন্দুক থেকে নিজেকে গুলি করেন এই ধর্মগুরুর।

সুইসাইড নোটে তিনি লিখেছেন, “আমি রাস্তায় থাকা কৃষকদের নিদারুণ যন্ত্রণা আর সহ্য করতে পারছি না। কেন্দ্র সরকার তাঁদের ন্যাবিচার দিচ্ছে না। এটা অপরাধ। এটা পাপ। এই পাপের ফল ভুগতে হবে।” উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর কেন্দ্র তিনটি কৃষিবিলকে আইনে পরিণত করে। এর মধ্যে রয়েছে অত্যাবশ্যক পণ্য আইন, যেখানে যুদ্ধ পরিস্থিতি বাদ দিয়ে ব্যবসায়ীরা সব সময়েই যত ইচ্ছে মজুত করতে পারবে আলু, ডাল বা অন্যান্য দানাশস্য। রয়েছে খামার চুক্তি পরিষেবা আইন, সেখানে চুক্তিচাষকে মান্যতা দেওয়া বলেও চাষি কী ভাবে ন্যয্য মূল্য পাবেন তা বলা নেই।

এছাড়া রয়েছে ব্যবসায়ীর কাছে কৃষকরের ফসল বিক্রির আইন। মাণ্ডি থেকে ফসল কিনতে হলে যে ন্যূনতম সহায়ক মূল্য দেওয়া হত, তার কথা বলা নেই এই আইনে। কৃষকদের দাবি এই আইনগুলি প্রত্যাহার করতে হবে। সেই বিরোধিতার জায়গা একজোট কৃষকরা। শেষ শ্রদ্ধা জানিয়েছেন রাহুল গান্ধি। তিনি ট্যুইটারে লিখেছেন, কৃষকদের দুর্দশা দেখে আত্মহত্যা করলেন বাবা রাম সিং। আমি এই ঘটনায় শোকার্ত। বহু কৃষকেরও প্রাণ গিয়েছে। মোদি সরকারের নৃশংসতা সব সীমা পার করে ফেলেছে।

3 COMMENTS

  1. Взять ссылку на гидру и спокойно покупать возможно на нашем сайте. В онлайне нередко возможно наткнуться на жуликов и потерять собственные личные средства. Поэтому для Вашей защиты мы спроектировали этот портал на каком Вы стабильно сможете иметь вход к магазину трейдерской площадки ссылка на гидру. Для совершения закупок на торговой площадке гидра наш интернет-портал каждый день посещает масса абонентов, для получения действующей работоспособной гиперссылки, нужно надавить на кнопочку открыть и безопасно совершить закупку, а если Вы впервые зашли на портал до приобретения товара необходимо зарегистрироваться и пополнить баланс. Ваша собственная безопасность наша основная цель, которую мы с достоинством выполняем.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here