কলকাতা বিমানবন্দরে উদ্ধার পরমাণু বোমা তৈরির মহামূল্যবান উপকরণ,তদন্তে সিআইডি ! গ্রেফতার ২

0
530

তীর্থঙ্কর মুখার্জি, কলকাতা : বড়সড় নাশকতার ছক ভেস্তে দিল সিআইডি। কলকাতা বিমানবন্দর থেকে উদ্ধার হল মহামূল্যবান পরমানু বোমা তৈরির উপকরণ। ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছে। ইতিমধ্যে এই ঘটনাতে দুজনকে গ্রেফতার করছে রাজ্যের তদন্তকারী আধিকারিকরা।

ধৃত দুজনই হুগলির বাসিন্দা। কোথায় এগুলি নিয়ে যাওয়া হচ্ছিল তা জানার চেষ্টা করা হচ্ছে। ইতিমধ্যে উদ্ধার হওয়া পাথরগুলিকে নিজেদের হেফাজতে নিয়েছে সিআইডির তদন্তকারী আধিকারিকরা। শুধু তাই নয়, পাথরগুলি সত্যিই পরমানু তৈরির উপাদান কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। ইতিমধ্যে সেগুলিকে গবেষণাতেও পাঠানো হয়েছে।

জানা গিয়েছে, কলকাতা বিমানবন্দর থেকে ওই দুই যুবককে আটকানো হয়। তাঁদের কাছ থেকেই কালো একেবারে ধাতব রঙের পাথরগুলিকে উদ্ধার করেন তদন্তকারী আধিকারিকরা। প্রথমে পাথরগুলি আসলে কি তা বুঝতে কিছুটা বেগ পেতে হয়। কিন্তু ধৃত দুই যুবককে চাপ দিতেই বেরিয়ে আসে আসল সত্য। পাথরগুলি তেজস্ত্রিয় পদার্থ ক্যালিফোর্নিয়াম বলে জানায় ওই দুই যুবক।

বিশ্বের অন্যতম দামি পাথরগুলির মধ্যে এটি একটি। ১ গ্রাম এই ক্যালিফোর্নিয়ামের দাম ১৭ কোটি টাকা। ধৃত ওই দুই ব্যক্তির কাছ থেকে প্রায় ২৫০ গ্রাম পাওয়া গিয়েছে। যার দাম প্রায় ৪২৫০ কোটি টাকা। এমনটাই মনে করছেন তদন্তকারী আধিকারিকরা। বিপুল মূল্যের এই পাথর স্বভাবত ভারতে পাওয়া যায় না। খুবই বিরল।

শুধু তাই নয়, পরমাণু বোমা তৈরির উপকরণ হিসাবেও এই তেজস্ত্রিয় পদার্থ ক্যালিফোর্নিয়ামকে ব্যবহার করা হয়। শুধু তাই নয়, এই পাথর ক্যান্সারের চিকিৎসায় ব্যবহার হয়। এমনকি বিস্ফোরক চিহ্নিত করার যে যন্ত্র, তাতেও কাজে লাগে ক্যালিফোর্নিয়াম।

আর এই পাথর কীভাবে বাংলার দুই যুবকের হাতে এল? সেটাই এখন ভাবাচ্ছে তদন্তকারী আধিকারিকদের। কোনও নাশকতার ছক ছিল নাকি অন্য কোনও কারণ তা খতিয়ে দেখা হচ্ছে। কে বা কারা এই পাথরগুলি তাঁদের হাতে দিয়েছে সেটাও খতিয়ে দেখা হচ্ছে।

তদন্তকারীরা মনে করছেন, এর পিছনে বড় কোনও চক্র থাকতে পারে। আর সেই সূত্রে পৌঁছানোর চেষ্টা করছেন তদন্তকারী আধিকারিকরা। তবে এই ঘটনাকে কেন্দ্র করে রীতিমত চাঞ্চল্য তৈরি হয়েছে। এই ঘটনার পর বাড়ানো হয়েছে কলকাতা বিমানবন্দরের নিরাপত্তাও।

চেকিং আরও বাড়ানো হয়েছে বলেও জানা যাচ্ছে। অনেকে বলছেন, কলকাতা বিমানবন্দর হয়ে বিপুল পরিমানে সোনা পাচারের বহু উদাহারণ রয়েছে। তবে মহামূল্যবান তেজস্ত্রিয় পদার্থ ক্যালিফোর্নিয়াম পাচারেরর তেমন ঘটনা সাম্প্রতিক মনে করতে পারছেন না তদন্তকারীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here