করোনা সংক্রমণ ছড়ানো বাদুড়ের সন্ধান মিলল এবার ভারতে ! আইসিএমআরের চাঞ্চল্যকর তথ্য

0
214

করোনা সংক্রমণ ছড়ানো বাদুড়ের সন্ধান মিলল এবার ভারতে ! আইসিএমআরের চাঞ্চল্যকর তথ্য

BAHRS GLOBAL NEWS, 15 APR 2020
পিয়ালী সিনহা , নয়াদিল্লি : নিপা ভাইরাসের মতই করোনা ভাইরাসও বাদুড় থেকে ছড়ায়। যে বিশেষ প্রজাতির বাদুড় থেকে এই মারণ ভাইরাস ছড়ায় তার সন্ধান পেলেন ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চের গবেষকরা। কেরল, পণ্ডিচেরী, তামিলনাড়ু এবং হিমাচল প্রদেশে রয়েছে এই ধরনের বাদুড়। তবে এই বাদুড় থেকে যে করোনা ভাইরাসের সংক্রমণ মানুষের শরীরে ছড়িয়েছে তার কোনও প্রমাণ এখনও পর্যন্ত পাওয়া যানি বলে জানিয়েছেন গবেষকরা।
করোনা ভাইরাসে বহন করে যে বাদুড় সেই বিশেষ প্রজাতির ভাইরাসের সন্ধান মিলল ভারতেও। কেরল, তামিলনাড়ু, হিমাচল প্রদেশ, পণ্ডিচেরীতে সেই বিশেষ ধরনের বাদুড়ের হদিশ মিলেছে। ঠিক যেভাবে নিপা ভাইরাস কেরলে ছড়িয়েছিল। এই বাদুড় থেকে নিপা ভাইরাস ছড়িয়ে পড়েছিল কেরলে। সেই সংক্রমণ সামাল দিতে হিমসিম খেতে হয়েছে সরকারকে। ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চের এই গবেষণায় ঘুম উড়েছে অনেকের। যদিও এই বাদুড় থেকেই যে করোনা সংক্রমণ ছড়িয়েছে তার কোনও নিশ্চিত তথ্য এখনও প্রকাশ্য আসেনি।
একাধিকবাদুড়র নমুনা সংগ্রহ করেছে। এই পরিস্থিতিতে এখনও কোনও সিদ্ধান্তে আসা ঠিক হবে না। দেশের প্রাণিসম্পদ বিকাশ দফতরও এই বিষয়ে গবেষকদের সাহায্য করছে বলে জানা গিয়েছে। এদিকে ভারতে করোনা সংক্রমণ ১১ হাজার ছাড়িয়েছে। মৃত্যু সংখ্যাও বাড়ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here