করোনা মোকাবিলায় ১৫,০০০ কোটি টাকার স্বাস্থ্য প্রকল্পের তিন দফায় অনুমোদন দিল কেন্দ্র !

0
132

করোনা মোকাবিলায় ১৫,০০০ কোটি টাকার স্বাস্থ্য প্রকল্পের তিন দফায় অনুমোদন দিল কেন্দ্র !

BAHRS GLOBAL NEWS, 09 APR 2020
নিজস্ব সংবাদদাতা, নয়াদিল্লি : করোনা ভাইরাসের মোকাবিলায় জাতীয় ও রাজ্যস্তরে স্বাস্থ্য ব্যবস্থাকে মজবুত করতে কেন্দ্রের ১৫,০০০কোটি টাকার পাঁচ বছরের এক স্বাস্থ্য প্রকল্পের অনুমোদন মিলল বুধবার। সরকারের তরফে একথা জানানো হয়েছে। এটি তিনটি দফায় বিভক্ত। প্রথমটি ২০২০ সালের জানুয়ারি থেকে জুন। দ্বিতীয়টি ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের মার্চ। তৃতীয়টি ২০২১ সালের এপ্রিল থেকে ২০২৪ সালের মার্চ।
এই তহবিলকে প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হবে। এই প্রকল্পের অধীনে যে সব পরিকল্পনা রয়েছে তাঁর অন্যতম কোভিড-১৯ হাসপাতাল। আইসিইউ নির্মাণ এবং স্বাস্থ্যকেন্দ্রে অক্সিজেন সরবরাহ। জাতীয় স্বাস্থ্য মিশন থেকে জারি হওয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আপাৎকালীন কোভিড-১৯ মোকাবিলার দিকে লক্ষ্য রেখে জাতীয় ও রাজ্য স্তরে স্বাস্থ্য স্বাস্থ্য পরিকাঠামোকে উন্নত করতে এই প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।
অত্যাবশ্যকীয় মেডিক্যাল সামগ্রী ,ওষুধ, ল্যাবরেটরি নির্মাণ নানা খাতে এই প্রকল্পের খরচ হবে বলে জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে। প্রথম দফায় এগুলির সঙ্গে অন্তর্ভুক্ত করা হয়েছে হাসপাতাল ও অ্যাম্বুল্যান্সকে জীবাণুবিহীন করা কিংবা পিপিই ক্রয়ের মতো বিষয়ও।
ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৫,৭০০ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা অন্তত ১৬৬। সব থেকে বেশি প্রকোপ পড়েছে মহারাষ্ট্র , তামিলনাড়ু ও দিল্লিতে। যে ভাবে এই ভাইরাসের সংক্রামণ বেড়েছে গত কয়েক সপ্তাহে তার ফলে বহু রাজ্যই সাহায্য চেয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here