করোনা মোকাবিলায় হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে স্থগিত রাখার ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার !

0
197
করোনা মোকাবিলায় হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে স্থগিত রাখার ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার !
BAHRS GLOBAL NEWS, 26 MAY 2020
নিজস্ব সংবাদদাতা, নয়া দিল্লি : করোনা মোকাবিলায় হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে স্থগিত রাখার ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই মুহুর্তে বিশ্বজুড়ে করোনার চিকিৎসায় নির্দিষ্ট কোনও ওষুধ নেই। হাইড্রক্সিক্লোরোকুইনে মূলত ম্যালেরিয়ার ওষুধ। কোভিড রোগীর সুরক্ষা নিয়ে উদ্বেগ দেখা দেওয়ার সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে এই ওষুধের প্রয়োগ আপাতত স্থগিত রাখার কথা জানানো হয়েছে।
বাজারে থাকা বিভিন্ন ওষুধ নিয়ে পরীক্ষা চালাচ্ছেন চিকিৎসকরা। করোনার নিরাময়ে তাই ম্যালেরিয়ার ওষুধ নিয়েই করোনার রোগীকে সুস্থ করার চেষ্টা চালানো হচ্ছে।
আমেরিকায় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এফডিএ-র তরফ থেকে সতর্ক করে বলা হয়েছিল এই ওষুধের প্রয়োগে অনেকের হৃদস্পন্দনে অস্বাভাবিকতা দেখা দিচ্ছে। এছাড়াও ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থাও ওই ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে সতর্ক করেছিল।
দিন কয়েক আগে আমেরিকার প্রেসিডেন্ট জানিয়েছিলেন তিনি নিয়মিত ওই ওষুধ খেয়ে থাকেন। করোনার সংক্রমণ ঠেকাতেই তিনি এই কাজ করছেন বলে জানিয়েছিলেন তিনি।
করোনা নিয়ন্ত্রণে হাইড্রস্কিক্লোরোকুইনের ব্যবহার স্থগিত রাখার কথা জানানো হলেও, বাকি ওষুধগুলির পরীক্ষামূলক ব্যবহার চলবে বলে জানানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here