করোনা ভাইরাসের নয়া স্ট্রেন ৭০ শতাংশ বেশি সংক্রামক ! কী বলছে বিজ্ঞানিরা

4
85

তীর্থঙ্কর মুখার্জি, নয়া দিল্লি : সম্প্রতি ব্রিটেনে করোনার ভাইরাসের একটি নয়া স্ট্রেনের খবর পাওয়া গেছে। এই নতুন সংক্রমণ নিয়ে প্রবল চিন্তায় পড়েছে গোটা বিশ্ব। জানা গিয়েছে এই ভাইরাস স্ট্রেনের সংক্রমণ প্রায় ৭০ শতাংশ দ্রুত।করোনা ভাইরাসের নতুন স্ট্রেন – বিজ্ঞানীরা এটিকে নতুন নাম দিয়েছেন VUI-202012/01।

এরি মধ্যে ব্রিটেনে আরও ভয়ঙ্কর চেহারা নিয়েছে করোনা। এই মুহুর্তে এটি বোঝার চেষ্টা করা হচ্ছে যে, করোনা ভাইরাসের নতুন স্ট্রেনের জিনোম-এ পরিবর্তন হয়েছে কিনা? কারণ, যদি পরিবর্তন হয়, তবে ভ্যাকসিন কার্যকর হবে কিনা তা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

এখনও পর্যন্ত করোনার ভাইরাসের যতগুলো নতুন রূপ পাওয়া গেছে, তাদের জিনোম কাঠামোর কোনও পরিবর্তন দেখা যায়নি। ব্রিটেনে পাওয়া করোনার নতুন স্ট্রেনের বিষয়ে এইমস দিল্লির করোনার সেন্টারের হেড ডঃ রাজেশ মলহোত্রার মতে, করোনা ভাইরাস আসার পর থেকে চার হাজার বার মিউটেট করেছে। তাই একটু সতর্ক থাকা দরকার।

তাই বিশ্বের অনেক দেশই ইতিমধ্যে ব্রিটেন থেকে উড়ান বন্ধের ঘোষণা করেছে। বিশেষজ্ঞদের মতে, যেকোনও ভাইরাসে ক্রমাগত মিউটেশন হতে থাকে। বেশিরভাগ রূপগুলি নিজের থেকে পরিবর্তিত হয়ে মারা যায়, তবে কখনও কখনও ভাইরাস মিউটেট হওয়ার পর আগের থেকে আরও বেশি বিপজ্জনক হয়ে ওঠে।

এই প্রক্রিয়াটি এত দ্রুত ঘটে যে বিজ্ঞানীদেরও বুঝতে ও গবেষণার জন্য সময় লাগে। ততক্ষণে ভাইরাসটি বিশাল আকার ধারণ করে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নিজেই আশঙ্কা প্রকাশ করেছেন যে, ভাইরাসটির নতুন স্ট্রেন ৭০ শতাংশ বেশি বিপজ্জনক হতে পারে।

4 COMMENTS

  1. Howdy! I could have sworn I’ve been to this blog before but after browzing through some of the post I realized
    it’s neww tto me. Nonetheless, I’m definitely delighted
    I found it and I’ll be bookmarking and checking
    back frequently!

  2. Как говорилось, для работы с Гидрой необходимо использовать браузер Тор. Но помимо этого, надо войти на нужный web-сайт, не попав на жуликов, каких достаточно много. Поэтому, призом от нашей компании, у вас будет ссылка на гидру.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here