করোনা ভাইরাসের নতুন স্ট্রেন ঘিরে রীতিমতো থরহরিকম্প,ফের লকডাউন ব্রিটেনে !

0
124

অমিত শর্মা, নয়া দিল্লি : করোনা ভাইরাসের নতুন স্ট্রেন ঘিরে রীতিমতো থরহরিকম্প অবস্থা ব্রিটেনে। নতুন করে লকডাউনের ঘোষণা করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। আর এই পরিস্থিতিতে ভারত সফর বাতিল করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি এবার সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন।

বরিস জনসন সেই অনুষ্ঠানে আসবেন বলে আগেই জানিয়েছিলেন। কিন্তু ব্রিটেনের বর্তমান পরিস্থিতিতে তাঁর সফর আদৌ হবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠছিল। ব্রিটিশ হাই কমিশনের এই প্রতিক্রিয়ায় এর আগে জানানো হয় যে তাঁর সফর বাতিল করা হচ্ছে না। কিন্তু পরে ব্রিটিশ প্রধানমন্ত্রী নিজেই সফর বাতিলের কথা ঘোষণা করেন।

বরিস জনসন প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথমবার ভারত সফরে আসার কথা ছিল। সেই সফরে ভারত-ব্রিটেন দ্বিপাক্ষিক সম্পর্ক জোর দিতে চান জনসন। পাশাপাশি আরও অনেক বিষয় নিয়েও আলোচনা হবে বলে গত মাসেই তাঁর অফিস থেকে জানানো হয়েছিল। যদিও আপাতত সেই প্রক্রিয়া স্থগিত হয়ে গেল।

করোনার নতুন স্ট্রেনের সন্ধান প্রথমবার পাওয়া যায় গত বছরের সেপ্টেম্বরে। গত ডিসেম্বরে বিষয়টি স্পষ্ট হয়। তার পর আতঙ্ক ছড়ায় সারা বিশ্বে। ব্রিটেনের সঙ্গে অনেক দেশই বিমান যোগাযোগ বন্ধ করে দেয়। এখনও পর্যন্ত নতুন এই স্ট্রেনে আক্রান্ত হওয়ার খবর ৩০টি দেশ থেকে পাওয়া গিয়েছে।

ভারতে নতুন করোনা স্ট্রেনে আক্রান্তের সংখ্যা এখনও পর্যন্ত ৫৮। যাঁরা আক্রান্ত হয়েছেন, তাঁদের মধ্যে হয় কেউ ব্রিটেন থেকে সম্প্রতি ফিরেছেন অথবা ব্রিটেন ফেরত কারও সহযাত্রী ছিলেন। গোটা দেশে এবার এই স্ট্রেনে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫৮ হল। এখনও পর্যন্ত দিল্লিতে ১৯ , কলকাতায় ১, পুণে ২৫, হায়দরাবাদ ৩, বেঙ্গালুরুতে ১০ জনের শরীরে মিলেছে করোনার নতুন স্ট্রেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here