করোনা ভাইরাসের দ্বিতীয় ‘স্রোত’ খুব শিগগিরি আসছে ভারতে ! বিজ্ঞানীরা কোন সময়ের কথা বলছে

0
253

করোনা ভাইরাসের দ্বিতীয় ‘স্রোত’ খুব শিগগিরি আসছে ভারতে ! বিজ্ঞানীরা কোন সময়ের কথা বলছে

BAHRS GLOBAL NEWS, 24 APR 2020
তীর্থঙ্কর মুখার্জি, নয়াদিল্লি : ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল ২৩ হাজার। কিন্তু তাতেও স্বাস্থ্যমন্ত্রকের দাবি, এই রোগের ‘কার্ভ’ নিম্নমুখী। ধীরে ধীরে শতাংশের বিচারে সুস্থতার পরিমাণ ভারতে বাড়ছে। অন্ধকারময় যে ছবি উঠে এসেছিল, তা আপাতত আলোর দিকে যাচ্ছে। এমন অবস্থায় বিজ্ঞানীদের সচেতন বাণী, ভারেত নতুন করে দ্বিতীয়বার আসতে পারে করোনার দংশন।
ভারতে বর্ষাকাল আসতেই ফের একবার নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়বে
ভারতে বর্ষাকাল আসতেই ফের একবার নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়বে। এমনই আশঙ্কা বিজ্ঞানীদের। ফলে জুলাইয়ের শেষে বা অগাস্টের প্রথমের দিকে এই করোনার দ্বিতীয় স্রোত ভারতে প্রবল দংশন চালাতে পারে।
গবেষণা বলছে মে মাসের মাঝামাঝি সময়ে করোনার প্রকোপ সবচেয়ে বেশি বাড়বে ভারতে। তার জন্য প্রস্তুতি নিতে হবে প্রশাসনকে। এদিকে, লকডাউন উঠে গেলে কীভাবে সমস্ত দিক পরিচালনা করা হবে , তা নিয়ে ব্যস্ত সরকার। লকডাউন উঠলেও করোনা মুক্ত ভারত গড়তে সোশ্যাল ডিসটেন্সিং প্রয়োজন । যার ওপরেই এই রোগের প্রকোপের পরিস্থিতি বোঝা যাবে।
করোনার যে দ্বিতীয় ঢেউ ভারতে আছড়ে পড়বে তাতে একই সংখ্যক আক্রান্তের সংখ্যা থাকবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। তাঁদের দাবি, এখন কীভাবে ভারত করোনার সঙ্গে মোকাবিলা করছে , তার ওপর নির্ভর করবে আগামী দিনে কীভাবে করোনা দ্বিতীয় স্রোত নিয়ে আসতে পারে! পাশাপাশি, কঠোরতা অবলম্বন করলে, দ্বিতীয় স্রোতের দংশন খানিকটা কমতে পারে বলে মনে করা হচ্ছে।
গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ১৬৮৪ জন
গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ১৬৮৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর জেরে দেশে এখন মোট করোনা আক্রান্তের সংখ্যা ২৩ হাজার ৭৭। মোট মৃত ৭১৮ জন। এদিকে এখনও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৭৪৮ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here