করোনা ঠেকাতে ফের কড়াকড়ি কেন্দ্রর, ডিসেম্বর থেকে কোন কোন ক্ষেত্রে নতুন নিষেধাজ্ঞা জেনে নিন !

10
371

করোনা ঠেকাতে ফের কড়াকড়ি কেন্দ্রর, ডিসেম্বর থেকে কোন কোন ক্ষেত্রে নতুন নিষেধাজ্ঞা জেনে নিন !

তীর্থঙ্কর মুখার্জি, কলকাতা : ইতিমধ্যেই ১ কোটি আক্রান্তের দোরগোড়াতেও চলে গিয়েছে ভারত। শীতে পড়তেই গোটা দেশজুড়ে ক্রমেই জাঁকিয়ে বসছে করোনার প্রাদুর্ভাব। এদিকে করোনা বাড়বাড়ন্ত ঠেকাতে ইতিমধ্যেই রাজ্যওয়ারী একাধিক ব্যবস্থা নেওয়া হচ্ছে।
ফের নাইট কার্ফু জারি হয়েছে একাধিক রাজ্য, লকডাউনও নিয়ে ভাবনা চিন্তা চালাচ্ছে একাধিক রাজ্য প্রশাসন। এমতাবস্থায় ডিসেম্বরের শুরু থেকেই ফের একগুচ্ছ বিধিনিষেধ জারি করতে চলেছে কেন্দ্র।
বুধবার এই প্রসঙ্গে নয়া নির্দেশিকা প্রকাশ করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। আর তাতেই দেখা যাচ্ছে আনলক পর্বে করোনা বিধিতে বেশ কিছু শিথিলতা এলেও ফের কঠোর হতে চলেছে বিধিনিষেধ।
উৎসব পরবর্তী বাংলা, দিল্লি, গুজরাট সহ একাধিক রাজ্য করোনার উর্ধ্বমুখী গ্রাফ দেখেই কেন্দ্র এই নয়া সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণা ওয়াকিবহাল মহলের। আগামী ১লা ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই নয়া নিয়ম কার্যকর থাকবে বলেও জানা যাচ্ছে।
নতুন নির্দেশিকায় স্পষ্টতই বলা হয়েছে ১লা ডিসেম্বর থেকে শুধুমাত্র জরুরি পরিষেবার ক্ষেত্রেই ছাড় মিলবে কন্টেইনমেন্ট জোনগুলিতে। বাকী যাবতীয় বিধিনিষেধ কঠোর ভাবেই পালন করতে হবে। জেলা প্রশাসন ও রাজ্য-পুলিশের তরফে চলবে কড়া নজরদারিও। জরুরি পরিষেবায় যুক্ত মানুষ ছাড়া কাউকে এই অঞ্চলে বাইরে থেকে ঢুকতে বা বেরোতে দেওয়া হবে না বলেও জানা যাচ্ছে।
এদিকে দেশের প্রথম সংক্রমণের পর প্রায় ৮ মাস অতিক্রান্ত হয়েছে। এমতাবস্থায় সাধারণ মানুষের করোনা ক্লান্তিই সব থেকে বেশি উদ্বেগ বাড়াচ্ছে সরকারের। তাই রাজ্যের সমস্ত মানুষই যাতে কোভিড আচরণ বিধি মানতে বাধ্য থাকেন তা নিশ্চিত করতে কড়া নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য প্রশাসনগুলিকে। মাস্ক, স্যানিটাইজারের ব্যবহার, বা সামাজিক দূরত্ব না বড় অঙ্কের জরিমানার কথাও বলা হয়েছে কেন্দ্রে নয়া নির্দেশিকায়।
যদিও এই সময়েও ৫০ শতাংশ দর্শক নিয়ে সিনেমা এবং থিয়েটার খুলে রাখা যাবে বলে জানিয়েছে কেন্দ্র। পাশাপাশি শুধুমাত্র খেলোয়াড়দের প্রশিক্ষণের জন্য সুইমিং পুল খোলা থাকবে।
সামাজিক, শিক্ষামূলক, ক্রীড়া সংক্রান্ত, বিনোদন সংক্রান্ত, রাজনৈতিক, সাংস্কৃতিক অনুষ্ঠানের ক্ষেত্রেই শুধুমাত্র বড় হল ভাড়া করা যাবে করা যাবে। তবে সে ক্ষেত্রে থাকছে বিধিনিষেধ। হলের ধারন ক্ষমতার ৫০ শতাংশ দর্শক উপস্থিত থাকতে পারবেন বলে নয়া নির্দেশিকায় ফের জানিয়েছে কেন্দ্র।
এদিকে করোনা সংক্রমণ বাড়ার সাথে সাথেই গত কয়েকদিন ধরেই শোনা যাচ্ছিল ডিসেম্বর থেকে ফের লকডাউনের রাস্তায় হাঁটতে পারে কেন্দ্র। তবে তা যে লকডাউন নয় তা এদিন স্পষ্ট ভাষা পরিষ্কার করল কেন্দ্র।
পাশাপাশি রাজ্যের পরিস্থিতি কেন্দ্রের সাথে সম্পূর্ণ রূপে আলোচনা না করে আচমকা আঞ্চলিক স্তরে লকডাউন জারি করা যাবে না বলেও সাফ জানিয়েছে কেন্দ্র। একই সাথে এই আন্তঃরাজ্য চলাচলে লকডাউনের মতো কোনও কড়া বিধিনিষেধ থাকছে না বলে স্পষ্ট করেছে স্বরাষ্ট্র মন্ত্রক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here