করোনা সংক্রামণের আবহেই, ১ জুলাই থেকে খুলছে পাহাড় !

0
122

করোনা সংক্রামণের আবহেই, ১ জুলাই থেকে খুলছে পাহাড় !

BAHRS GLOBAL NEWS, 26 JUN 2020
এমডি রেমাজুল ,শিলিগুড়ি : করোনা সংক্রামণের আবহেই খুলতে চলছে পাহাড়। আগামী ১ জুলাই থেকে খুলে যাচ্ছে দার্জিলিঙের পাহাড়। একটানা তিন মাসেরও বেশি সময় পরে খুলে যাচ্ছে শৈলশহর দার্জিলিং। করোনা মোকাবিলায় লকডাউনের জেরে ঘরবন্দি ছিলেন পর্যটকরা। লকডাউন অব্শ্য এখনও চলছে। এরই মধ্যে তা আরও বাড়িয়ে ৩১ জুলাই পর্যন্ত করেছে রাজ্য সরকার। তাতে কি আনলক ১ পর্বে আগামী ১ জুলাই থেকে খুলছে পাহাড়। আনলক ১ পর্বে ঘুরে দাঁড়ানোর লড়াই শুরু।
লকডাউনের জেরে অন্য অনেক ক্ষেত্রের পাশাপাশি ব্যাপক ক্ষতি হয়েছে পর্যটন শিল্পের। একটানা লকডাউনে ঘরবন্দি থেকেছে ভ্রমণপ্রিয় বাঙালিরা। ইতিমধ্যেই পাহাড়ের পর্যটন নিয়ে বৈঠক সেরেছে প্রশাসন। গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের সঙ্গে বৈঠক হয়েছে হোটেল মালিক, ট্যুর অপারেটার্স, পুলিশ বিভাগ, ট্র‍্যাভেল অপারেটার্স-সহ একাধিক রাজনৈতিক দলের সঙ্গে।
সেই বৈঠকেই সর্বরসম্মতভাবে আগামী ১ জুলাই থেকে দার্জিলিঙের পর্যটনশিল্প ধাপে ধাপে চালু করার সিদ্ধান্ত হয়েছে। তবে এক্ষেত্রে মানতে হবে বেশ কিছু বিধি-নিষেধ।করোনার সংক্রমণ এড়াতে রাজ্য ও কেন্দ্রের কোভিড প্রোটোকল মেনে চলতে হবে প্রত্যেককে। মাস্ক পড়া বাধ্যতামূলক করা হয়েছে পর্যটকদের জন্য। তেমনই হোটেলগুলিতেও থাকবে স্যানিটাইজার। সংক্রমণ রুখতে হোটেলের একটি ঘর পর্যটকরা ছেড়ে যাওয়ার পর ওই ঘরটি প্রথমে স্যানিটাইজ করা হবে।
সেই প্রক্রিয়ার ২৪ ঘণ্টা পর ফের ওই ঘরটি ভাড়া দিতে পারবেন হোটেলমালিক। প্রশাসনের আধিকারিকরা নজরদারি চালাবেন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পাহাড়ে ঢোকার আগে পর্যটকদের থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা থাকছে। হোটেলগুলির পাশাপাশি বিধি-নিষেধ রয়েছে গাড়িচালকদের জন্যও। এবার থেকে গাদাগাদি করে পর্যটক নিয়ে যেতে পারবে না গাড়িগুলি।
স্বাস্থ্য বিধি মেনে গাড়ির অর্ধেক অংশে পর্যটক নিয়ে ঘোরা যাবে। তবে এখনই পাহাড়ের সব পর্যটনকেন্দ্রগুলি চালু হচ্ছে না। ধাপে ধাপে পর্যটকদের জন্য সেগুলি খোলা হবে। জানা গিয়েছে, ১ জুলাই থেকে খুলছে টাইগার হিল, রক গার্ডেন, গঙ্গামায়া পার্ক। প্রযটনকেন্দ্রগুলিতেও যাতে সংক্রমণ রুখতে সামাজিক দূরত্ব মেনে চলা হয় সেব্যাপারেও নজর রাখা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here